November 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 20th, 2022, 7:36 pm

৫০ শিল্প ইউনিট ও অবকাঠামো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ৫০টি শিল্প ইউনিট ও অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

রবিবার তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফলক উন্মোচন করেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) চট্টগ্রামের মিরসরাইয়ে দেশের বৃহত্তম শিল্পপ্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর মধ্যে চারটি শিল্প ইউনিট বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে এবং আটটি বেসরকারিভাবে পরিচালিত বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে উৎপাদন শুরু করেছে।

এছাড়া কর্ণফুলী ড্রাইডক বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের (বিএসএমএসএন) প্রশাসনিক ভবন, জামালপুর অর্থনৈতিক অঞ্চল, শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল ও সাবরাং ট্যুরিজম পার্ক, ২০ কিলোমিটার শেখ হাসিনা সরণি, ২৩০ কেভিএ গ্রিডলাইন এবং বিএসএমএসএন-এ সাবস্টেশন খোলা হয়েছে।

বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ২৯টি শিল্প ইউনিটের ভিত্তিপ্রস্তর এবং বিএসএমএসএন-এ প্রতিদিন ৫০ মিলিয়ন লিটার ক্ষমতাসম্পন্ন একটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

বিএসএমএসএন-এ যে চারটি শিল্প কারখানা বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে সেগুলো হল ভারতের এশিয়ান পেইন্টস, জাপানের নিপ্পন স্টিল, বাংলাদেশের ম্যাকডোনাল্ড স্টিল ও টিকে গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সমুদা কনস্ট্রাকশন লিমিটেড।

সরকার দেশের বিভিন্ন স্থানে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। অর্থনৈতিক অঞ্চলগুলোতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১০ মিলিয়ন লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে। সরকার অঞ্চলগুলো থেকে প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য উৎপাদন ও রপ্তানি আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে।

পরিকল্পিত ১০০টি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সরকার ইতোমধ্যে ৯৭টি অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন দিয়েছে। এর মধ্যে ২৮টি অর্থনৈতিক অঞ্চলের কাজ চলমান।

অর্থনৈতিক অঞ্চলে ২৯টি শিল্প প্রতিষ্ঠান ইতোমধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদনে রয়েছে এবং অন্য ৬১টি নির্মাণাধীন রয়েছে। এ পর্যন্ত অর্থনৈতিক অঞ্চলে প্রায় ৪৫ হাজার কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এবং বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে প্রায় চার বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে।

এছাড়া সব অর্থনৈতিক অঞ্চলে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ২৬ বিলিয়ন মার্কিন ডলারের বেশি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল বিনিয়োগকারী সমিতির সভাপতি ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। স্বাগত বক্তব্য রাখেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।

—-ইউএনবি