November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 15th, 2021, 9:38 pm

৬৪ বছর পর ভুমির মালিকানা ফিরে পেলো সিসিক

এস,এ শফি, সিলেট :
৬৪ বছর পর দখল হওয়া জায়গা সাড়ে ২৫ শতক জায়গা অবশেষে উদ্ধার করেছে সিলেট সিটি কর্পোরেশন । দুই সপ্তাহ আগে পাওয়া হাইকোর্টের রায়ে ভুমির মালিকানা ফিরে পায় সিসিক। এসময় অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। ভেঙ্গে দেওয়া হয় ওই ভুমির স্থাপনা । বর্তমান বাজার মুল্য অনুসারে জায়গাটির মুল্য আট কোটি টাকার উপরে ।
১৯৫৬ সালের খতিয়ান অনুসারে এই বিশাল ভুমির মুল মালিকানা ছিল স্থানীয় সরকারের। কিন্তু স্থানীয় অধিবাসী আব্বাস উদ্দিন গং নগরীর সোবহানীঘাটস্থ প্রায় ২৬ ডেসিমেল এই জায়গাটি দীর্ঘদিন ধরে মামলার মাধ্যমে নিজেদের দাবি করে ভোগ দখল করে আসছিলেন। তবে শেষ রক্ষা হয়নি। ৬৪ বছর পরে আদালতে রায়ের পর ভুমির মালিকানা ছাড়তে হয় আব্বাস গংকে।
বৃহস্পতিবার সকালে মেয়র আরিফুল হক চৌধুরী ও সিসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসমিন রুমা পুনুরুদ্ধার হওয়া এই বিশাল ভুমি পরিদর্শনে আসেন । এসময় তাদের সাথে ছিলেন সিসিকের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, তৌফিক বক্স লিপন, ছপ্যফুল আমিন বাকের প্রমুখ।
এক সপ্তাহ আগেই হাইকোর্টের এক আদেশে জায়গার মালিকানা ফিরে পায় সিলেট সিটি কর্পোরেশন । আদালত জমির দখল বুঝে নিতে সিসিকের পক্ষে রায় দেন। জায়গার মালিকানা ফিরে পেয়ে সিসিক মেয়র আরিফুল হক বলেন এই রায়ের মাধ্যমে প্রমান হলো কেউ সরকারের সম্পত্তি অবৈধ ভাবে ভোগ দখল করে রাখতে পারবেনা । যত দিনই হোক তা ফেরত দিতে হবে। তিনি বলেন দেখভালের অভাবে এভাবে সিসিকের অনেক সম্পত্তি বেহাত হয়েছে। আগামীতেও সিসিকের দখল হওয়া সম্পত্তি এভাবে উদ্ধার করা হবে।
আপাতত এই স্থানে কি করা হবে সেটা নির্ধারন করা হয়নি। জায়গাটিকে বসবাসের উপযোগী করতে কাজ করছে সিসিক।