June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 5th, 2022, 8:30 pm

৬ দিন পর বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু

টানা ছয়দিন বন্ধের পর বৃহষ্পতিবার সকাল থেকে বেনাপোল- পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে।

ঈদুল ফিতরের ছুটি, সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটি সব মিলিয়ে এবার ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সরকারি ছুটি থাকায় টানা ৬ দিন বন্ধ ছিলো দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দর।

বৃহষ্পতিবার সকাল থেকে দু‘দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হলেও তা চলছে ধীর গতিতে। সকাল থেকে ২ টা পর্যন্ত ৯৮ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

দু‘দেশের মধ্যে যাত্রী পারাপারের জন্য বেনাপোল আন্তজার্তিক চেকপোষ্ট স্বাভাবিক আছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট ষ্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ‘ ২৯ এপ্রিল থেকে ৪ মে ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটির কারণে বেনাপোল বন্দর দিয়ে বন্ধ ছিল আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দর ও কাস্টমসের সকল কার্যক্রম। বৃহষ্পতিবার আমদানি-রপ্তানি সচল হলেও সকল স্টাফরা কাজে যোগ না দেয়ায় ধীর গতিতে চলছে সকল কার্যক্রম। তবে আগামী রবিবার থেকে কার্যক্রম পুরোদমে চালু হবে।’

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, ‘টানা ছুটির পর আজ একদিন অফিস খোলা রয়েছে। কাস্টমস ও বন্দরের অনেক অফিসার বৃহষ্পতিবারও ছুটি নিয়েছেন। আজ প্রথম দিনে কাস্টমস ও বন্দরের কেউ কেউ অফিস করেছেন। ছুটির আগে শুল্কায়ন করা ফাইল গুলো আজ বন্দর থেকে খালাশ হবে।’

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটির পর সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য সচল হয়েছে। বন্দর খোলা রেখে পণ্য লোড আনলোডসহ সকল কার্যক্রম চলছে। তবে ধীর গতিতে।

—ইউএনবি