August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 30th, 2022, 8:32 pm

৭টি সংস্থার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর পিএমও’র

ছবি: পিএমও

আশ্রয়ণ-২ প্রকল্পসহ আরও ছয়টি সংস্থার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ২০২২-২৩ স্বাক্ষর করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জেল হোসেন মিয়া এবং সংস্থার প্রধানরা নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে সই করেন।

এপিএগুলোতে সাতটি সংস্থা ২০২২-২৩ অর্থবছরের জন্য তাদের পারফরম্যান্সের বিষয়ে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়েছে।

সংস্থাগুলো হলো- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ), পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষ, এনজিও বিষয়ক ব্যুরো এবং আশ্রয়ণ-২ প্রকল্প।

তোফাজ্জেল হোসেন মিয়ার সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি হল সরকারি কর্মচারীর দক্ষতা ও জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য একটি ফলাফল-ভিত্তিক কর্মপরিকল্পনা।

২০১৪-১৫ অর্থবছরে আওয়ামী লীগ সরকার সমস্ত মন্ত্রণালয় ও বিভাগ থেকে উন্নত পারফরম্যান্স পাওয়ার জন্য এপিএ পদ্ধতি চালু করে।

এ প্রক্রিয়ায় সমস্ত অধস্তন বিভাগ, সংস্থা বা দপ্তরগুলোও তাদের নিজ নিজ মন্ত্রণালয়, বিভাগ বা উচ্চতর দপ্তরের সঙ্গে এপিএ স্বাক্ষর করে।

—ইউএনবি