July 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 26th, 2023, 8:16 pm

৭২ বছরের মধ্যে চীনে রেকর্ড পরিমাণ ঠান্ডা

অনলাইন ডেস্ক :

সবচেয়ে বেশি সময় ধরে শূন্যের চেয়ে কম তাপমাত্রার রেকর্ড করল বেইজিং। ১৯৫১ সালের পর এত ঠান্ডা পড়েনি। ২০২৩ সালটি বেইজিংয়ের জন্য চরমভাবাপন্ন আবহাওয়ার একটি বছর হয়ে বিরাজ করেছে। পুরো চীন জুড়ে শৈত্যপ্রবাহ চলছে। উত্তর ও উত্তরপূর্ব চীনের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে কিছু জায়গায় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গেছে। রাজধানী বেইজিংয়েও রেকর্ড পরিমাণ ঠান্ডা তাপমাত্রা বিরাজ করছে। গত ১১ ডিসেম্বর থেকে বেইজিংয়ে ৩০০ ঘণ্টা ধরে তাপমাত্রা ছিল শূন্যের নিচে।

রাষ্ট্রায়ত্ত বেইজিং টুডে সংবাদপত্রের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে গত সোমবার বেইজিংয়ে দিনের তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি ও রাতে মাইনাস ৭ ডিগ্রি সেলসিয়াস। চীনের আবহাওয়া অফিস দেশের ৭৮টি আবহাওয়া কেন্দ্র থেকে প্রতিবেদন জানিয়েছে, এবার রেকর্ড পরিমাণ ঠান্ডা পড়েছে।এদিকে বেইজিংয়ের দক্ষিণ-পশ্চিম হেনান প্রদেশের বিভিন্ন শহরে হিটিং ব্যবস্থা বা উষ্ণ রাখার ব্যবস্থা ভেঙে পড়েছে।

রাষ্ট্রায়ত্ত মিডিয়া জানিয়েছে, জিয়াওজাউতে বয়লার বিকল হয়ে পড়েছে। এই এলাকায় মোট কতগুলো বয়লার খারাপ হয়েছে তা অবশ্য জানানো হয়নি। হেনানের দুটি শহরে সরকারি অফিস ও প্রশাসনিক ভবনে হিটিং ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। শহরের সব বাসিন্দার বাড়িতে যাতে হিটিং ব্যবস্থা চালু থাকে, সে জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বেইজিংয়ের কিছু এলাকায় পাইপ লিক হয়ে গরম ধোঁয়া ওপরে উঠতে দেখা গেছে। উত্তর চীনে রাস্তা বন্ধ হয়ে গেছে এবং স্কুল-কলেজ বন্ধ রয়েছে। তবে গত সোমবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়ায় মানুষ কিছুটা স্বস্তি পেয়েছে।