June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 24th, 2024, 7:17 pm

৭ সেকেন্ডে গোল করে ইতিহাস গড়লেন জার্মানি

অনলাইন ডেস্ক :

সর্বশেষ ৪ ম্যাচে কোনও জয় ছিল না জার্মানির। প্রীতি ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ইউরোর স্বাগতিকরা জয়ে তো ফিরলোই তাও আবার নিজেদের ইতিহাসে দ্রুততম গোলের রেকর্ড গড়ে! মাত্র ৭ সেকেন্ডে প্রথম গোল পেয়েছে জার্মানি। তার পর কাতার বিশ্বকাপের রানার্স আপদের তারা ২-০ গোলে হারিয়েছে। ঘরের মাঠে বড় টুর্নামেন্ট থাকায় বছরের শুরুটা দারুণভাবে করতে চেয়েছিলেন জার্মান কোচ হুলিয়ান নাগেলসম্যান।

সাত সেকেন্ডেই যে এভাবে গোল পেয়ে যাবেন সেটা হয়তো ভাবেননি। ফ্লোরিয়ান ভিরৎজ লং রেঞ্জের শটে সেটাই করে দেখান সবাইকে অবাক করে দিয়ে। তিন বছরের অবসর ভেঙে ফেরা টনি ক্রুসের পাস থেকে জালটি কাঁপান বায়ার লেভারকুসেনের ২০ বছর বয়সী মিডফিল্ডার। আন্তর্জাতিক ফুটবলে এটা দ্রুততম গোলও হতে পারতো। সেটি হয়নি একই দিন স্লোভাকিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে অস্ট্রিয়ার ক্রিস্টফ বাউমগার্টনার ৬ সেকেন্ডে গোল করায়। অর্থাৎ এখন আন্তর্জাতিক ফুটবলের দ্রুততম গোলটির বিশ্ব রেকর্ড বাউমগার্টনারের। তার পরেই অবস্থান জার্মানির।

আগের দ্রুততম গোলটির রেকর্ডটিও দখলে ছিল জার্মানির। ২০১৩ সালে ইকুয়েডরের বিপক্ষে সেটি করেছিলেন লুকাস পোডলস্কি। গোলটি সাত সেকেন্ড পার হওয়ার পরই হয়েছিল। গোল হজমের পর ফ্রান্স চেষ্টা করেছিল ম্যাচে ফিরতে। পারেনি যদিও। কিলিয়ান এমবাপ্পে ২৬ মিনিটে শট নিলেও সেটি সেভ করেছেন জার্মান গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেন। বরং ৪৯ মিনিটে কাই হাভের্তজের গোলে ব্যবধান বাড়িয়ে নেয় সফরকারীরা।