February 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 13th, 2022, 7:44 pm

৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের তালিকা ঘোষণা

অনলাইন ডেস্ক :

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৮০তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করেছে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। সর্বাধিক ৮টি শাখায় মনোনীত হয়েছে মার্টিন ম্যাকডোনা পরিচালিত ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। দ্বিতীয় সর্বোচ্চ ছয়টি মনোনয়ন পেয়েছে ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট পরিচালিত ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। পাঁচটি করে মনোনয়ন পেয়েছে ‘ব্যাবিলন’ ও ‘দ্য ফেবলম্যানস’। তিনটি করে মনোনয়ন পেয়েছে ‘এলভিস’, “গুইয়ের্মো দেল তোরো’স পিনোকিও” এবং ‘টার’। আগামী বছরের ১০ জানুয়ারি যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলসে জমকালো অনুষ্ঠানে ২০২২ সালের আমেরিকান ও বিভিন্ন দেশের সেরা চলচ্চিত্র এবং টেলিভিশন অনুষ্ঠানগুলোকে পুরস্কৃত করা হবে। ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের পুরো মনোনয়ন তালিকা
সেরা চলচ্চিত্র (ড্রামা)
অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার, এলভিস, দ্য ফেবলম্যানস, টার এবং টপ গান: ম্যাভেরিক।
সেরা চলচ্চিত্র (মিউজিক্যাল অথবা কমেডি)
ব্যাবিলন, দ্য বানশিজ অব ইনিশেরিন, এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, গ্লাস অনিয়ন: অ্যা নাইভস আউট মিস্টেরি এবং ট্রায়াঙ্গেল অব স্যাডনেস।
সেরা অভিনেতা (ড্রামা)
অস্টিন বাটলার (এলভিস), ব্রেনড্যান ফ্রেজার (দ্য ওয়েল), হিউ জ্যাকম্যান (দ্য সান), বিল নাই (লিভিং) এবং জেরেমি পোপ (দ্য ইন্সপেকশন)।
সেরা অভিনেত্রী (ড্রামা)
কেট ব্ল্যানচেট (টার), অলিভিয়া কোলম্যান (এম্পায়ার অব লাইট), ভায়োলা ডেভিস (দ্য ওম্যান কিং), আনা ডি আরমাস (ব্লন্ড) এবং মিশেল উইলিয়ামস (দ্য ফেবলম্যানস)।
সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি)
দিয়েগো কালবা (ব্যাবিলন), ড্যানিয়েল ক্রেগ (গ্লাস অনিয়ন: অ্যা নাইভস আউট মিস্টেরি), অ্যাডাম ড্রাইভার (হোয়াইট নয়েজ), কলিন ফেরেল (দ্য বানশিজ অব ইনিশেরিন) এবং রাল্ফ ফাইনস (দ্য মেন্যু)।
সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি)
লেসলি ম্যানভিল (মিসেস হ্যারিস গোজ টু প্যারিস), মারগট রোবি (ব্যাবিলন), আনিয়া টেলর-জয় (দ্য মেন্যু), এমা থম্পসন (গুড লাক টু ইউ, লিও গ্র্যান্ডে) এবং মিশেল ইও (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।
সেরা পার্শ্ব অভিনেতা
ব্র্যাড পিট (ব্যাবিলন), এডি রেডমেইন (দ্য গুড নার্স), ব্রেনড্যান গ্লিসন (দ্য বানশিজ অব ইনিশেরিন), ব্যারি কিওগ্যান (দ্য বানশিজ অব ইনিশেরিন) এবং কে হই কোয়ান (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।
সেরা পার্শ্ব অভিনেত্রী
অ্যাঞ্জেলা ব্যাসেট (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার), কেরি কনডন (দ্য বানশিজ অব ইনিশেরিন), জেমি লি কার্টিস (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), দলি দে লিয়ন (ট্রায়াঙ্গেল অব স্যাডনেস) এবং ক্যারি মালিগ্যান (শি সেইড)।
সেরা পরিচালক
জেমস ক্যামেরন (অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার), স্টিভেন স্পিলবার্গ (দ্য ফেবলম্যানস), ব্যাজ লারম্যান (এলভিস), মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন) এবং ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।
সেরা চিত্রনাট্য
টড ফিল্ড (টার), ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন), সারাহ পলি (উইমেন টকিং) এবং স্টিভেন স্পিলবার্গ ও টনি কাশনার (দ্য ফেবলম্যানস)।
সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র
গুইয়ের্মো দেল তোরো’স পিনোকিও (নেটফ্লিক্স), টার্নিং রেড (ডিজনি), পুস ইন বুটস: দ্য লাস্ট উইশ (ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), ইনু-ও (সায়েন্স সারু, জাপান) এবং মারসেল দ্য শেল উইথ শুজ অন (অ্যা টোয়েন্টিফোর)।
সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র
অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি), আর্জেন্টিনা নাইনটিন এইটি ফাইভ (আর্জেন্টিনা), ক্লোজ (বেলজিয়াম/ফ্রান্স/নেদারল্যান্ডস), ডিসিশন টু লিভ (দক্ষিণ কোরিয়া) এবং আরআরআর (ভারত)
সেরা মৌলিক সুর
কার্টার বারওয়েল (দ্য বানশিজ অব ইনিশেরিন), গুইয়ের্মো দেল তোরো’স পিনোকিও (আলেকজান্দ্রা দেসপ্লা), ব্যাবিলন (জাস্টিন হারউইৎজ), উইমেন টকিং (হিলদুর গুনাদত্তির) এবং দ্য ফেবলম্যানস (জন উইলিয়ামস)।
সেরা মৌলিক গান
নাটু নাটু (আরআরআর; সুরকার ও সংগীত পরিচালক এমএম কিরাবাণী, গীতিকবি কালা ভৈরবা ও রাহুল সিপলিগুঞ্জ), ক্যারোলাইনা (হোয়্যার দ্য ক্রোড্যাডস সিং, টেলর সুইফট), হোল্ড মাই হ্যান্ড (টপ গান: ম্যাভেরিক; লেডি গাগা ও ব্লাড পপ), লিফট মি আপ (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার; রিয়ানা, টেমস, রায়ান কুগলার, লুদবিগ ইওরানসন) এবং চাও পাপা (গুইয়ের্মো দেল তোরো’স পিনোকিও, সুর-সংগীত আলেকজান্দ্রা দেসপ্লা, কথা রোয়েবান কাৎজ ও গুইয়ের্মো দেল তোরো)।
টেলিভিশন
সেরা টিভি সিরিজ (ড্রামা)
দ্য ক্রাউন, বেটার কল সল, হাউস অব দ্য ড্রাগন, ওজার্ক এবং সেভারেন্স।
সেরা অভিনেতা (ড্রামা সিরিজ)
জেফ ব্রিজেস (দ্য ওল্ড ম্যান), কেভিন কস্টনার (ইয়েলোস্টোন), দিয়েগো লুনা (অ্যান্ডর), বব ওডেনকার্ক (বেটার কল সল) এবং অ্যাডাম স্কট (সেভারেন্স)।
সেরা অভিনেত্রী (ড্রামা সিরিজ)
জেন্ডায়া (ইউফোরিয়া) হিলারি সোয়াঙ্ক (আলাস্কা ডেইলি), লরা লিনি (ওজার্ক), ইমেল্ডা স্টনটন (দ্য ক্রাউন) এবং এমা ডার্সি (হাউস অব দ্য ড্রাগন)।
সেরা টিভি সিরিজ (মিউজিক্যাল অথবা কমেডি)
ওয়েডনেসডে, দ্য বিয়ার, হ্যাকস, অনলি মার্ডারস ইন দ্য বিল্ডিং এবং অ্যাবট এলিমেন্টারি।
সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি)
ডোনাল্ড গ্লোভার (আটলান্টা), বিল হাডার (ব্যারি), স্টিভ মার্টিন (অনলি মার্ডারস ইন দ্য বিল্ডিং), মার্টিন শর্ট (অনলি মার্ডারস ইন দ্য বিল্ডিং) এবং জেরেমি অ্যালেন হোয়াইট (দ্য বিয়ার)।
সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি)
সেলেনা গোমেজ (অনলি মার্ডারস ইন দ্য বিল্ডিং), ক্যালি কুওকো (দ্য ফ্লাইট অ্যাটেনড্যান্ট), কিন্টা ব্রানসন (অ্যাবট এলিমেন্টারি), জেনা ওর্তেগা (ওয়েডনেসডে) ও জিন স্মার্ট (হ্যাকস)।
সেরা লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি
ব্ল্যাক বার্ড, দ্য হোয়াইট লোটাস, পাম অ্যান্ড টমি, দ্য ড্রপআউট এবং ডাহার-মনস্টার: দ্য জেফ্রি ডামার স্টোরি।
সেরা অভিনেতা (লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি)
টেরন এজারটন (ব্ল্যাক বার্ড), কলিন ফার্থ (দ্য স্টেয়ারকেস), অ্যান্ড্রু গারফিল্ড (আন্ডার দ্য ব্যানার অব হ্যাভেন), ইভান পিটারস (ডাহার-মনস্টার: দ্য জেফ্রি ডামার স্টোরি) এবং সেবাস্তিয়ান স্তান (পাম অ্যান্ড টমি)।
সেরা অভিনেত্রী (লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি)
জুলিয়া রবার্টস (গ্যাসলিট), জেসিকা চ্যাস্টেইন (জর্জ অ্যান্ড ট্যামি), জুলিয়া গার্নার (ইনভেন্টিং আনা), লিলি জেমস (পাম অ্যান্ড টমি) এবং আমান্ডা সেফ্রিড (দ্য ড্রপআউট)।
সেরা পার্শ্ব অভিনেতা (সিরিজ, লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি)
এফ মারে অ্যাব্রাহাম (দ্য হোয়াইট লোটাস), ডোনাল গ্লিসন (দ্য প্যাশেন্ট), পল ওয়াল্টার হাউজার (ব্ল্যাক বার্ড), রিচার্ড জেনকিন্স (ডাহার-মনস্টার: দ্য জেফ্রি ডামার স্টোরি) এবং স্যাফ রোগেন (পাম অ্যান্ড টমি)।
সেরা পার্শ্ব অভিনেত্রী (সিরিজ, লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি)
জেনিফার কুলিজ (দ্য হোয়াইট লোটাস), ক্লেয়ার ডেইন্স (ফ্লাইশম্যান ইজ ইন ট্রাবল), ডেইজি এডগার-জোন্স (আন্ডার দ্য ব্যানার অব হ্যাভেন), নিসি নাশ (ডাহার-মনস্টার: দ্য জেফ্রি ডামার স্টোরি) এবং অব্রে প্লাজা (দ্য হোয়াইট লোটাস)।
সেরা পার্শ্ব অভিনেতা (মিউজিক্যাল, কমেডি অথবা ড্রামা টিভি সিরিজ)
জন লিথগো (দ্য ওল্ড ম্যান), জনাথন প্রাইস (দ্য ক্রাউন), জন টুরটুরো (সেভারেন্স), টাইলার জেমস উইলিয়ামস (অ্যাবট এলিমেন্টারি) এবং হেনরি উইঙ্কলার (ব্যারি)।
সেরা পার্শ্ব অভিনেত্রী (মিউজিক্যাল, কমেডি অথবা ড্রামা টিভি সিরিজ)
এলিজাবেথ ডেবিকি (দ্য ক্রাউন), হানা আইনবাইন্ডার (হ্যাকস), জুলিয়া গার্নার (ওজার্ক), জেনেল জেমস (অ্যাবট এলিমেন্টারি) এবং শেরিল লি রাল্ফ (অ্যাবট এলিমেন্টারি)।