June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 26th, 2023, 9:02 pm

৮ রানে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস

অনলাইন ডেস্ক :

টি-টোয়েন্টি ক্রিকেটে আগে যা ঘটেনি, তা ঘটে গেলো বুধবার (২৬ জুলাই)। প্রথম কোনো বোলার একাই নিলেন সাত উইকেট। এই ইতিহাস গড়েছেন মালয়েশিয়ার সিয়াজরুল ইদ্রুস। টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া বি কোয়ালিফায়ারের ম্যাচে চীনের বিপক্ষে এই অভূতপূর্ব কীর্তি গড়েছেন মালয়েশিয়ার মিডিয়াম পেসার। চার ওভারে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন সাত উইকেট। ঘরের মাঠেই ইতিহাস গড়েছেন ইদ্রুস। কুয়ালালামপুরে তার শিকার সাত ব্যাটারই হয়েছেন বোল্ড। একের পর এক সুইংয়ে পরাস্ত চীনের ব্যাটাররা। পুরুষদের টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগারের রেকর্ড ভেঙে দিয়েছেন ইদ্রুস। আগের রেকর্ড ছিল পিটার আহোর।

নাইজেরিয়ার হয়ে ২০২১ সালে সিয়েরা লিওনের বিপক্ষে ৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে ভারতের দীপক চাহার টি-টোয়েন্টির সেরা বোলার। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে ৭ রানে ৬ উইকেট নেন এই পেসার। তার এই বোলিং ফিগার সব মিলিয়ে যৌথভাবে তৃতীয় সেরা। ২০২১ সালে লেসোথোর বিপক্ষে উগান্ডার বোলার দিনেশ নাকরানি একই ফিগারের দেখা পান। অবশ্য তিনি চার ওভার বল করেছিলেন, আর চাহার ৩.২ ওভার। টসে জিতে চীন ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। চার ওভারে কোনো উইকেট না হারিয়ে ১২ রান তোলে তার। ইদ্রুস বল হাতে নিতেই ধস।

নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলে ওয়াং লিউইয়াংকে (৩) ফেরান। ওই ওভারে আরও তিন ব্যাটারকে আউট করেন মালয়েশিয়ান পেসার। পরের ওভারে পঞ্চম উইকেটের দেখা পান। শেষ ওভারে ইদ্রুস কোনো রান দেননি। বরঞ্চ আর দুটি উইকেট নেন। তার বোলিং ফিগার ৪-১-৭-৮। তার এই স্পেলে ৯ ওভার শেষে চীনের স্কোর ৯ উইকেটে ২০ রান। কয়েক বল পর বিজয় উন্নির ডেলিভারিতে লুও শিলিন এলবিডব্লিউ হলে ২৩ রানে অলআউট চীন। জবাবে মালয়েশিয়া তাদের দুই ওপেনারকে দ্রুত হারায়। দুই ওভারে ৩ রানে ২ উইকেট নেই তাদের। বীরানদীপ সিং ১৪ বলে ১৯ রান করে ৪.৫ ওভারে দলকে জেতান।