December 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 28th, 2022, 9:41 pm

৯০ হাজার টন সার আমদানির অনুমোদন দিল মন্ত্রিসভার ক্রয় কমিটি

ফাইল ছবি

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৯০ হাজার মেট্রিক টন সার আমদানিসহ বেশ কয়েকটি প্রস্তাব অনুমোদন করেছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল এক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) পৃথক চুক্তির অধীনে তিনটি ভিন্ন কোম্পানির কাছ থেকে তিনটি পৃথক লটে সম্পূর্ণ সার কিনবে।

প্রস্তাবনা অনুযায়ী, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ১৯৭ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে প্রায় ৩০ হাজার মেট্রিক টন ব্যাগযুক্ত দানাদার ইউরিয়া সার সংগ্রহ করা হবে এবং কাতারের মুনতাজাত থেকে পাঁচ হাজার ২০ কোটি টাকা ব্যয়ে আরও ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সংগ্রহ করা হবে।

সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে একই দামে বাকি ৩০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে বিসিআইসি।

বিসিআইসি তার ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য ২৩৩ কোটি ৮২ লাখ টাকায় ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানি করবে।

কমিটি (১) দোহাটেক মিডিয়া বাংলাদেশ এবং(২) জিএসএস ইনফোটেক লিমিটেড এর যৌথ উদ্যোগে নিয়োগের জন্য বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের প্রস্তাবের অনুমোদন দেয়। এছাড়া ৫১ কোটি ২৩ লাখ টাকা মূল্যের চুক্তিতে ইন্ডিয়া তার ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং এবং পাবলিক প্রকিউরমেন্ট প্রকল্পের জন্য পরামর্শক হিসাবে কাজ করবে।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত বিভাগের একটি ১৪৪ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ১৪তলা আবাসিক ভবন নির্মাণের জন্য দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস লিমিটেডকে একটি চুক্তি প্রদানের প্রস্তাবের অনুমোদন পেয়েছে।

—-ইউএনবি