December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 3rd, 2021, 9:08 pm

৯ মাসে চলন্ত ট্রেনে ১১০ পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে: মন্ত্রী

রোববার রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন ঢাকায় রেলভবনে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে রেলওয়ে কর্তৃক গৃহীত পদক্ষেপ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

সাম্প্রতিক সময়ে সমগ্র রেলওয়েতে জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলন্ত ট্রেনে ১১০টি পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে বলে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন।

রবিবার রেল ভবনে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে প্রয়োজনীয় পদক্ষেপের লক্ষ্যে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, এতে ট্রেনের জালানার গ্লাস ভেঙেছে ১০৩টি এবং আহত হয়েছে ২৯ জন ।

রেলপথ মন্ত্রী বলেন, চলন্ত ট্রেনে পাথর ছোড়া রোধে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ‘সাম্প্রতিক সময়গুলোতে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের হার বেড়েছে এবং এতে ট্রেনের গার্ড, কর্মচারীসহ যাত্রীরা আহত হয়েছেন। চক্ষু হারিয়েছে, এমনকি মৃত্যুর ঘটনাও ঘটেছে। তবে ইতোমধ্যে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যারা ঘটনা ঘটাবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।‘

তিনি বলেন, এই অবস্থা থেকে আমরা পরিত্রাণ পেতে চাই এবং চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে সম্মিলিতভাবে কাজ করতে চাই। এর মধ্যেপাথর নিক্ষেপ প্রবণ এলাকাসমূহ চিহ্নিত করা হয়েছে।

মন্ত্রী বলেন, পূর্বাঞ্চলের চার জেলার পাঁচটি চিহ্নিত এলাকাগুলো হলো : চট্টগ্রাম জেলার পাহাড়তলী এলাকা, জেলার সীতাকুন্ড-বাড়বকুন্ড এলাকা, ফেনী জেলার ফাজিলপুর-কালীদহ এলাকা, নরসিংদী জেলার নরসিংদী, জিনারদী ও ঘোড়াশাল এলাকা।

এদিকে, পশ্চিমাঞ্চলের ১০ জেলার ১৫টি এলাকা হলো: চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা আউটার, নাটোর জেলার আব্দুলপুর রেলওয়ে স্টেশন এলাকা, সিরাজগঞ্জ জেলার শহীদ এস মনসুর আলী রেলওয়ে স্টেশন, সিরাজগঞ্জ জেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন, পাবনা জেলার মুলাডুলি রেলওয়ে স্টেশন এলাকা, পঞ্চগড় জেলা ও ঠাকুরগাঁও জেলার কিসমত-রুহিয়া, পাবনা জেলার ভাঙ্গুরা রেলওয়ে স্টেশন এলাকা, বগুড়া জেলার ভেলুরপাড়া রেলওয়ে স্টেশন এলাকা, গাইবান্ধা জেলার বামনডাঙ্গা রেলওয়ে স্টেশন এলাকা, জয়পুরহাট জেলার আক্কেলপুর রেলওয়ে স্টেশন এলাকা, সিরারগঞ্জ জেলার উল্লাপাড়া রেলওয়ে স্টেশন এলাকা, সিরাজগঞ্জ জেলার সলপ রেলওয়ে স্টেশন এলাকা, সিরাজগঞ্জ জেলার জামতৈল রেলওয়ে স্টেশন এলাকা, পাবনা জেলার বড়ালব্রিজ রেলওয়ে স্টেশন এলাকা, খুলনা জেলার ফুলতালা রেলওয়ে স্টেশন এলাকা।

–ইউএনবি