May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 5th, 2024, 7:58 pm

অনিবন্ধিত অনলাইন পোর্টালগুলো স্ট্রিমলাইন করাচ্ছি: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অনিবন্ধিত অনলাইন যেসব পোর্টাল আছে এবং যেসব পোর্টাল বিভিন্ন ধরনের গুজব ছড়াচ্ছে আমরা সেগুলোকে স্ট্রিমলাইন করাচ্ছি।

তিনি বলেন, একই সঙ্গে জবাবদিহি ও শৃঙ্খলার স্বার্থে পেশাদার ও নিবন্ধিত অনলাইন পোর্টালই থাকবে ও চলবে। সবকিছুর মধ্যে একটা জবাবদিহি থাকে এবং একটা শৃঙ্খলা থাকে। যেটা আপনারাও (সাংবাদিক) চান, বিভিন্ন সময় আপনারা দাবি করেন।

মঙ্গলবার (৫ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক-টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধিবেশন শেষে তিনি এ কথা জানান।

গুজব নিয়ন্ত্রণ নিয়ে এক প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী জানান, গুজব নিয়ে তারা খুব চিন্তার মধ্যে আছেন।

তিনি আরও বলেন, ‘গুজব প্রতিরোধে আমরা কিছু আলাপ করেছি। দেখুন অনলাইনের মাধ্যমে যেসব গুজব ছড়ায়, সেখানে তো আমি একা পারব না। আমাদের এখানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আছেন। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। সেগুলো নিয়ে আমরা কাজ করছি।’

ডিসিরা কী ভূমিকা রাখতে পারেন- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা তো তৃণমূলের সঙ্গে সম্পৃক্ত। আমাদের তথ্য পাঠাতে পারেন। প্রান্তিক পর্যায়ে কী ঘটনা ঘটছে, সেগুলো নিয়ে তারা অ্যাকশনে যেতে পারেন। আরও কিছু বিষয় আছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ক্ষেত্রে।

তিনি আরও বলেন, যেমন ক্যাবল অপারেটর যারা, তারা অনেক কিছু তাদের মতো কনটেন্ট দিয়ে দেয়, পরে অডিয়েন্সের কাছে পৌঁছায়।

এখানে সেই কন্টেন্টগুলো আসলে সঠিক কি না, ক্লিন ফিল্ডের যেসব বিষয় আছে, সেগুলো যথাযথভাবে প্রয়োগ হচ্ছে কি না, এসব বিষয় আমরা তাদের বলেছি দেখার জন্য।

—–ইউএনবি