September 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 4th, 2024, 9:34 pm

অপরাধীদের ক্ষমা নয়, প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হওয়া উচিত: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, শিক্ষার্থীদের নেতৃত্বাধীন গণআন্দোলনের সময় প্রতিটি হত্যার বিচার হওয়া উচিত, দোষীদের প্রতি কোনো করুণা না দেখানো উচিত।

তিনি বলেন, ‘ট্রাইব্যুনাল গঠন করে প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হওয়া উচিত। প্রতিটি অপরাধের বিচার হওয়া উচিত। শেখ হাসিনাসহ অপরাধীদের বিচার না হলে বাংলাদেশ কবরস্থানে পরিণত হবে।’

আন্দোলনে নিহত গোলাম রাব্বানীর বাবার কাছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে অনুদানের টাকা রাজধানীর শাহবাগে তাদের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানে হস্তান্তরের সময় রিজভী এ দাবি জানান।

তিনি বলেন, ছাত্র আন্দোলন ও গণআন্দোলনের সময় শেখ হাসিনার নির্দেশে যারা গুলি করে হত্যা করেছে তাদের যদি ক্ষমা করা হয়, তাহলে নিহতদের আত্মার সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হবে।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নাম উল্লেখ না করে বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, আমরা আওয়ামী লীগকে ক্ষমা করে দিয়েছি। যারা গণহত্যা চালিয়েছে তাদেরকে তারা কীভাবে ক্ষমা করতে পারে, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

তিনি বলেন, কোনো নিরপরাধ ব্যক্তির বিরুদ্ধে যেন মামলা না হয়, তবে যারা দোষী তাদের ক্ষমা করা যায় না।

রিজভী বিএনপির নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আইন নিজের হাতে তুলে না নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তাদের দায়িত্ব পালন করতে দিন।

তিনি বলেন, তার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও এ বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

এ সময় চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিক, বিএনপির সহস্বাস্থ্য বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

——ইউএনবি