September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 26th, 2024, 8:48 pm

অবসরের ঘোষণা দিলেন সাকিব

অনলাইন ডেস্ক :

টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে নিজের বিদায়ের ঘোষণা দিলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভারত সফরের পর দেশের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট খেলবে টাইগাররা। সেই সিরিজ দিয়েই সাকিব নিজের টেস্ট ক্যারিয়ার সমাপ্ত করার ঘোষণা দিয়েছেন। এদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের হয়ে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন বলে জানিয়েছেন এই কিংবদন্তিতুল্য ক্রিকেটার। সেই সাথে জানিয়েছেন, যেকোনো ফরম্যাটে নিজের শেষ বিশ্বকাপও খেলে ফেলেছেন তিনি।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভারতের কানপুরে সংবাদ সম্মেলনে এসে টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন সাকিব আল হাসান। তবে এখনই লাল বলের ক্রিকেট ছাড়ছেন না ৩৭ বছর বয়সী এই তারকা। তিনি জানিয়েছেন, আগামী অক্টোবরে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজই হবে তার টেস্ট ক্যারিয়ারের সর্বশেষ সিরিজ। এ সময় সাকিব বলেন, ‘আমার মনে হয় টি-টোয়েন্টি ফরম্যাটে আমি আমার শেষ ম্যাচ খেলে ফেলেছি। মিরপুর টেস্টে খেলতে পারলে সেটি হবে আমার শেষ টেস্ট।’

যদিও সরকার পরিবর্তনের পর সাকিবের নামে অভিযোগ থাকায় তার দেশে আসার বিষয়টি এখনও নিশ্চিত নয়। বিসিবি থেকে জানানো হয়েছে, সাকিবের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হলে তাকে হেনস্থা করা হবে না বলে আশ্বস্ত করেছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস, আইন উপদেষ্টা আসিফ নজরুল এবং ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সিরিজে যদি সাকিব খেলেন, এটিই হবে তার শেষ টেস্ট সিরিজ। আর কানপুর টেস্ট বিদেশের মাটিতে তার শেষ টেস্ট।

সাম্প্রতিক কিছু ঘটনায় বিপর্যস্ত সাকিব। সংবাদসম্মেলনে তাকে দেখা গেলো বিষন্ন মনে। তাই স্বাভাবিক ভাবে প্রশ্ন আসতেই পারে অবসরের সিন্ধান্তটা কি কোনো চাপ থেকে নাকি অভিমান থেকে? তবে এই প্রশ্নের স্পষ্ট জবাব সাকিবের। তার মতে নতুনদের সুযোগ দিতেই তার এই সিন্ধান্ত। পঞ্চপান্ডব খ্যাত ক্রিকেটারদের মধ্যে একমাত্র সাকিবই সব ফরম্যাট খেলছিলেন। এবার বেজে গেলও তারও বিদায়ের সুর। কানপুর টেস্টের আগপর্যন্ত বাংলাদেশের হয়ে ৭০টি টেস্ট, ২৪৭টি ওয়ানডে ও ১২৯টি টি-২০ খেলেছেন এই অলরাউন্ডার।