April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 19th, 2023, 8:27 pm

অস্ট্রেলিয়ায় তাপদাহে ভেসে আসছে লাখ লাখ মরা মাছ

দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ায় কয়েক মিলিয়ন মাছ মৃত অবস্থায় ভেসে উঠেছে। এ বিষয়ে কর্তৃপক্ষ এবং বিজ্ঞানীরা বলছেন যে সাম্প্রতিক বন্যা এবং গরম আবহাওয়ার পরে নদীতে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ার কারণে এমনটি ঘটেছে।

নিউ সাউথ ওয়েলস রাজ্যের মেনিন্ডি শহরের আউটব্যাক শহরের বাসিন্দারা মৃত মাছের ভয়ানক গন্ধ পাচ্ছেন বলে অভিযোগ করেছেন।

স্থানীয় প্রকৃতির ফটোগ্রাফার জিওফ লুনি বলেছেন, ‘গন্ধ ভয়ানক ছিল, আমাকেও প্রায় একটি মুখোশ পরতে হয়েছিল।’

তিনি বলেন, ‘আমি আমার নিজের স্বাস্থ্য নিয়ে চিন্তিত ছিলাম। উপরের দিকের সেই পানিশহরের জন্য আমাদের পাম্পিং স্টেশনে নেমে আসে। মেনিন্ডির উত্তরের বাসিন্দারা বলছে যে নদীর সর্বত্র কড এবং পার্চ ভাসছে।

প্রাইমারি ইন্ডাস্ট্রিজ ডিপার্টমেন্ট বলেছে যে, বন্যা কমে যাওয়ার কারণে সম্ভবত অক্সিজেনের মাত্রা কমে যাওয়ার ফলে মাছের মৃত্যু হয়েছে। উষ্ণ আবহাওয়ায় মাছের আরও অক্সিজেনের প্রয়োজন হওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

পুলিশ এই সপ্তাহে একটি ব্যাপক পরিচ্ছন্নতার সমন্বয় করতে মেনিন্দিতে একটি জরুরি অপারেশন সেন্টার চালু করেছে।

স্টেট ইমার্জেন্সি অপারেশন কন্ট্রোলার পিটার থারটেল বলেছেন, অবিলম্বে বাসিন্দাদের বিশুদ্ধ পানি সরবরাহের ওপর গুরুত্ব ছিল।

তিনি বলেন, ‘বাসিন্দাদের উদ্বেগের কোন প্রয়োজন নেই কারণ প্রাথমিক মূল্যায়নে মেনিন্দি টাউনশিপ এবং তার চারপাশের এলাকায় পানি সরবরাহ বজায় রাখতে একাধিক কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে।’

রাষ্ট্রীয় সংস্থাগুলোও এলাকায় দ্রবীভূত অক্সিজেনের মাত্রা বাড়ানোর জন্য যেখানে সম্ভব উচ্চ-মানের পানি ছেড়ে দেয়া শুরু করেছে।

মেনিন্ডির বাসিন্দা জ্যান ডেনিং বলেছেন, ‘আমরা সবেমাত্র পরিষ্কারের কাজ শুরু করেছি। তারপরে এটি ঘটেছে। এটি এমন যে আপনি একটি শুকনো জগাখিচুড়িতে ঘুরে বেড়াচ্ছেন এবং তারপরে আপনি এই গন্ধের গন্ধ পাচ্ছেন। এটি একটি ভয়ানক গন্ধ এবং এই সমস্ত মৃত মাছ দেখতে ভয়ঙ্কর।’

সাম্প্রতিক সপ্তাহে ডার্লিং-বাকা নদীতে ব্যাপক মাছ মারা যাওয়ার খবর পাওয়া গেছে। ফেব্রুয়ারির শেষের দিকে একই স্থানে কয়েক হাজার মাছ পাওয়া গিয়েছিল, যখন দক্ষিণ অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়া রাজ্যের সীমান্তের কাছে পুনকারি এলাকায় মৃত মাছের অনেকগুলো খবর পাওয়া গেছে।

এর আগে ২০১৮ সালের শেষের দিকে এবং ২০১৯ সালের শুরুর দিকে তীব্র খরা পরিস্থিতির সময় মেনিন্দিতে নদীতে প্রচুর মাছ মারা যাওয়ার ঘটনা ঘটেছে। স্থানীয়রা অনুমান করেছিলেন মিলিয়ন মিলিয়ন মাছের মৃত্যু হয়েছে।

—-ইউএনবি