May 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 15th, 2023, 9:34 pm

অস্ত্র মামলায় বাইডেনের ছেলে অভিযুক্ত

অনলাইন ডেস্ক :

একটি আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা বলার তিনটি ফৌজদারি অপরাধের অভিযোগে হান্টার বাইডেনকে আগ্নেয়াস্ত্র-সংক্রান্ত এক মামলায় অভিযুক্ত করা হয়েছে। গত বৃহস্পতিবার হান্টারকে অভিযুক্ত করা হয়। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে। দোষ স্বীকার করে মামলা নিষ্পত্তির একটি প্রস্তাবিত চুক্তি ভেস্তে যাওয়ার পর ৫৩ বছর বয়সী হান্টারকে অভিযুক্ত করা হলো।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কর ফাঁকির মামলায় বিচারের মুখে পড়তে পারেন হান্টার বাইডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সন্তান ফৌজদারি অপরাধের অভিযোগে অভিযুক্ত হলেন। সে হিসেবে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সন্তান ফৌজদারি অপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হলেন। যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের একটি আদালতে হান্টারকে অভিযুক্ত করা হয়। তার বিরুদ্ধে আনুষ্ঠানিক এ অভিযোগ আনেন বিশেষ কৌঁসুলি ডেভিড ওয়েইস।

অভিযোগে বলা হয়, ২০১৮ সালের অক্টোবরে ডেলাওয়্যারের আগ্নেয়াস্ত্রের দোকান থেকে হান্টার একটি রিভলবার কিনেছিলেন। আগ্নেয়াস্ত্রটি কেনার সময় তিনি মিথ্যা বলেছিলেন। হান্টার মিথ্যাভাবে দাবি করেছিলেন, তিনি কোনো উত্তেজক মাদকদ্রব্যের বেআইনি ব্যবহারকারী নন। তিনি মাদকাসক্ত নন। তবে সে সময় তিনি মাদক (কোকেন) ব্যবহারকারী ছিলেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন অনুযায়ী, আগ্নেয়াস্ত্র কেনার সময় বাধ্যতামূলকভাবে যেসব তথ্য দিতে হয়, সেখানে মিথ্যা বলা অপরাধ। আবার মাদক ব্যবহারকালে আগ্নেয়াস্ত্র রাখাও অপরাধ। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বিবৃতির তথ্যানুযায়ী, মামলায় দোষী সাব্যস্ত হলে হান্টারের সর্বোচ্চ ২৫ বছরের কারাদ- হতে পারে।