September 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 4th, 2024, 8:58 pm

আইসিসি’র টেস্ট র‌্যাংকিংয়ে সেরা ১৫তে লিটন

অনলাইন ডেস্ক :

পাকিস্তানে টেস্ট সিরিজের পারফরম্যান্সে বদল এসেছে দেশের ক্রিকেটারদের র‌্যাংকিং অবস্থানে। ব্যাটারদের তালিকায় বড় লাফ দিয়েছেন লিটন কুমার দাস। ১২ ধাপ এগিয়ে লিটন এখন সেরা ১৫তে। উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজেরও। তবে নিচে নেমে যেতে হয়েছে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুমিনুল হককে। আইসিসির প্রকাশিত সবশেষ টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে বাংলাদেশের উইকেটকিপার ব্যাটার লিটন দাস ১২ ধাপ উঠে এসে ১৫ নম্বরে আছেন। যদিও লিটনের ক্যারিয়ার সেরা না এটা। সেরা ১২তেও একসময় জায়গা পেয়েছিলেন লিটন।

পাকিস্তানের বিপক্ষে স্মরণীয় টেস্ট সিরিজ জয়ে ব্যাট হাতে দারুণভাবে অবদান রেখে লিটন পেলেন তার পুরস্কার। দ্বিতীয় টেস্টে ১৩৮ রানের অতিমানবীয় ইনিংস খেলা লিটন দাস অবশ্য জিতেন প্লেয়ার অব দ্য ম্যাচের পুরষ্কারও। টেস্ট র‌্যাংকিংয়ে এগিয়ে যাওয়া অন্যান্যের মধ্যে রয়েছেন বাংলাদেশের আরেক ব্যাটার মেহেদী হাসান মিরাজ। দশ ধাপ এগিয়ে তিনি এখন ৭৫তম স্থানে, তাঁর বর্তমান রেটিং পয়েন্ট ৪২৫। এটিই ব্যাটার মিরাজের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং। মুশফিকুর রহিম আছেন তার আগের অবস্থানেই (র‌্যাংকিংয়ে ১৭তম)।

তবে র‌্যাংকিংয়ে জায়গা হারিয়েছেন ব্যাট হাতে পারফর্ম করতে না পারা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান ও মুমিনুল হক। ৩ ধাপ পিছিয়ে শান্ত এখন ৬৬ নম্বরে। দুই ধাপ নিচে নেমে সাকিবের অবস্থান এখন ৪৫তম। ৪৯ নম্বরে আসা মুমিনুল হকও পিছিয়েছেন ৩ ধাপ। শীর্ষে থাকা জো রুট ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরিতে অবস্থান আরও শক্ত করেন। টেস্টের এক নম্বর ব্যাটসম্যান রুটের সাথে রেটিংয়ের ব্যবধান বাড়লো দুইয়ে থাকা কেন উইলিয়ামসনের। তবে সেরা পাঁচে এসেছে এক পরিবর্তন। ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুক চতুর্থ স্থান থেকে নেমে গেছেন একধাপ। তার জায়গায় এসেছেন অজি তারকা স্টিভ স্মিথ।