May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 7th, 2023, 9:20 pm

আইসিসি ‘প্লেয়ার অব দা মান্থ’ পুরস্কারে’ বাংলাদেশের নাহিদা

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের বিপক্ষে কিপটে বোলিংয়ে রেকর্ড গড়েছেন নাহিদা আক্তার। দারুণ বাঁহাতি স্পিনে বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজ জয়ে রেখেছেন বড় অবদান। সিরিজ সেরা হওয়ার পর এবার তিনি স্বীকৃতি হিসেবে পেয়েছেন আইসিসির ‘প্লেয়ার অব দা মান্থ’ পুরস্কারের মনোনয়ন। অক্টোবরের সেরার লড়াইয়ে তার সঙ্গে আছেন নিউ জিল্যান্ডের এমিলিয়া কার ও ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথুজ। গত মাসের সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম মঙ্গলবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি। ছেলেদের সংক্ষিপ্ত তালিকায় আছেন ভারতের জাসপ্রিত বুমরাহ, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও নিউ জিল্যান্ডের রাচিন রবীন্দ্র।

নাহিদা আক্তার
চট্টগ্রামে গত মাসে পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা সিরিজে ৮ উইকেট নেন নাহিদা। প্রথম ম্যাচে ¯্রফে ৮ রানে ৫ উইকেট নিয়ে গড়েন টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সেরা বোলিংয়ের রেকর্ড। পরের দুই ম্যাচে আরও ৩ উইকেটের সৌজন্যে দ্বিতীয়বার তিনি পেলেন মাস সেরার মনোনয়ন। ২০২১ সালের নভেম্বরে প্রথমবার এই মনোনয়ন পান বাংলাদেশের সহ-অধিনায়ক। সেবার হেরে যান হেইলি ম্যাথুজের কাছে। এবার প্রথম এই পুরস্কারের হাতছানি তার সামনে।

হেইলি ম্যাথুজ
অক্টোবরে অস্ট্রেলিয়া সফরে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেন ম্যাথুজ। প্রথম ম্যাচে ৯৯ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয়টিতে খেলেন ১৩২ রানের ম্যাচ জেতানো ইনিংস। শেষ ম্যাচেও তিনি করেন ৭৯ রান। এর সঙ্গে বল হাতে দ্বিতীয় ম্যাচে ৩৬ রানে নেন ৩ উইকেট। পরে ওয়ানডে সিরিজের দুই ম্যাচে তার ব্যাট থেকে আসে ২০ ও ২৩ রান। অলরাউন্ড নৈপুণ্যে অক্টোবর রাঙিয়ে দ্বিতীয়বার মাস সেরার পুরস্কার জেতার সামনে ক্যারিবিয়ান অধিনায়ক।

এমিলিয়া কার
দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আলো ছড়িয়েছেন এমিলিয়া কার। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অপরাজিত সেঞ্চুরির সঙ্গে বল হাতে ২ উইকেট নিয়ে তিনি জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। পরে টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচে তার ব্যাট থেকে আসে অপরাজিত ৭০ ও ৬১ রানের ইনিংস। সঙ্গে ১ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার জেতেন তিনি। এর সৌজন্যে গত বছরের ফেব্রুয়ারির পর আবারও মাস সেরার পুরস্কার জয়ের সম্ভাবনা জাগালেন ২৩ বছর বয়সী অলরাউন্ডার।

কুইন্টন ডি কক
বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট ছাড়ার ঘোষণা দিয়ে রেখেছেন কুইন্টন ডি কক। এ কারণেই হয়তো শেষটা রাঙিয়ে রাখার অভিযানে নেমেছেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটসম্যান। সেই পথে অক্টোবরে তিনি ৭১.৮৩ গড়ে করেছেন ৪৩১ রান। আসরে প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেন ডি কক। পরে বাংলাদেশ ম্যাচে ১৭৪ রানের ইনিংস খেলে ওলটপালট করেন রেকর্ডের অনেক পাতা। এর সঙ্গে ১০ ক্যাচ ও ১ স্টাম্পিংয়ের সৌজন্যে ২০২১ সালের জুনের পর প্রথমবার পেলেন মাস সেরার পুরস্কারের মনোনয়ন।

রাচিন রবীন্দ্র
চলতি বিশ্বকাপে যেন পুনর্জন্ম হয়েছে রাচিন রবীন্দ্রর। টপ-অর্ডারে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে নিজের জাত চেনাচ্ছেন নিউ জিল্যান্ডের তরুণ অলরাউন্ডার। গত মাসে ছয় ম্যাচে ৮১.২০ গড়ে তিনি করেছেন ৪০৬ রান। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১২৩ রানের ঝড়ো ইনিংস খেলেন রবীন্দ্র। পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ব্যাট থেকে আসে ১১৬ রান। এর সঙ্গে ৩ উইকেট নিয়ে প্রথমবার তিনি পেলেন মাস সেরার মনোনয়ন।

জাসপ্রিত বুমরাহ
বৈশ্বিক টুর্নামেন্টে ভারতের অপ্রতিরোধ্য যাত্রার মূল কারিগরদের একজন জাসপ্রিত বুমরাহ। চোট কাটিয়ে ফেরা এই পেসার মাস জুড়ে নিয়েছেন ১৪ উইকেট। ওভারপ্রতি খরচ করেছেন স্রেফ ৩.৯১ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৫ রানে ২ উইকেট নিয়ে যাত্রা শুরু করেন বুমরাহ। আফগানিস্তানের বিপক্ষে ধরেন ৩৯ রানে ৪ শিকার। আহমেদাবাদে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ১৯ রানে ২ উইকেট নিয়ে তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।