April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 6th, 2023, 8:48 pm

‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর তালিকায় শান্ত

অনলাইন ডেস্ক :

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের চমৎকার পারফরম্যান্স নাজমুল হোসেন শান্তকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের এই বাঁহাতি ব্যাটসম্যান। মে মাসের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বাবর আজম ও আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর। গত মাসের সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম মঙ্গলবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় আছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, হার্শিথা সামারাবিক্রমা ও থাইল্যান্ডের থিপোয়াচ পুত্থাওং।

নাজমুল হোসেন শান্ত
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের শেষ সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ২-০তে জয়ে বড় অবদান রাখেন শান্ত। প্রথম ম্যাচে তিনি করেন ৬৬ বলে ৪৪ রান, ম্যাচটি পরে পরিত্যক্ত হয়ে যায় বৃষ্টির কারণে। বৃষ্টিবিঘিœত পরের ম্যাচে ৪৫ ওভারে ৩২০ রানের লক্ষ্য তাড়ায় শান্ত উপহার দেন ৯৩ বলে ১১৭ রানের ম্যাচ জয়ী দুর্দান্ত ইনিংস। শেষ ম্যাচে ব্যাট হাতে ৩২ বলে ৩৫ রানের পর হাত ঘুরিয়ে নেন গুরুত্বপূর্ণ একটি উইকেট। তিন ম্যাচে সব মিলিয়ে ১৯৬ রান ও বোলিংয়ে ১ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার জেতেন তিনিই।

বাবর আজম
ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করে এপ্রিলের মাস সেরা হন ফখর জামান। ওই সিরিজের শেষ দিকে ব্যাট হাতে সব আলো কেড়ে নেন পাকিস্তান অধিনায়ক বাবর। সিরিজের শেষ তিনটি ম্যাচ হয় মে মাসে। তৃতীয় ম্যাচে ৫৪ রানের পর চতুর্থ ম্যাচে ১১৭ বলে ১০৭ রানের ইনিংস খেলেন বাবর। পাকিস্তানের ৪-১ ব্যবধানে জেতা সিরিজের শেষ ম্যাচে অবশ্য ১ রানের বেশি করতে পারেননি তিনি। এবার জিতলে প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে তিনবার মাস সেরা হওয়ার কীর্তি গড়বেন বাবর। এর আগে ২০২১ সালের এপ্রিলে ও ২০২২ সালের মার্চে এই স্বীকৃতি পান তিনি।

হ্যারি টেক্টর
২০২১ সালের জানুয়ারিতে পল স্টার্লিংয়ের পর আয়ারল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন টেক্টর। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে তার দল হারলেও ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স উপহার দেন তিনি। প্রথম ম্যাচে অপরাজিত ২১ রানের পর দ্বিতীয়টিতে ১১৩ বলে ১০ ছক্কা ও ৭ চারে ১৪০ রানের অসাধারণ ইনিংস খেলেন টেক্টর। শেষ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৪৫ রান।

চামারি আতাপাত্তু
ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন আতাপাত্তু। শ্রীলঙ্কান অধিনায়ক দ্বিতীয় ওয়ানডেতে খেলেন ৬০ বলে ৬৪ রানের ইনিংস। পরে হাত ঘুরিয়ে নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানার উইকেট। টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে যথাক্রমে ৩৮, ৩৩ ও ৩২ রান।

হার্শিথা সামারাবিক্রমা
বাংলাদেশের বিপক্ষে ওই সিরিজে মে মাসে চার ম্যাচে (একটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি) মোট ১৭০ রান করেন শ্রীলঙ্কার আরেক টপ অর্ডার ব্যাটার হার্শিথা। চার ইনিংসের তিনটিতেই তিনি ছিলেন অপরাজিত। তিন টি-টোয়েন্টিতে ১২৫ রান করে জেতেন সিরিজ সেরার পুরস্কার।

থিপোয়াচ পুত্থাওং
কম্বোডিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ান গেমসে থাইল্যান্ডের সোনা জয়ে বড় অবদান রাখেন পুত্থাওং। ১৯ বছর বয়সী বাঁহাতি এই স্পিনার চার টি-টোয়েন্টিতে উইকেট নেন ১১টি। এর মধ্যে ফিলিপিন্সের বিপক্ষে ৩ রানে ৪টি, মালয়েশিয়ার বিপক্ষে ৩ রানে ৩টি ও মায়ানমারের বিপক্ষে ২ রানে নেন ৩টি উইকেট।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।