September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 16th, 2024, 7:55 pm

আইসিসি বাবরের ভালো পারফরম্যান্স চায় না-বাসিত আলী

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের তো বটেই বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম। বাবরের পারফরম্যান্সের পুরস্কার হিসেবে বেশিরভাগ সময়ই র‌্যাংকিংয়ে শীর্ষের দিকে থাকেন এই ব্যাটার। আইসিসি বাবরের ভালো পারফরম্যান্স চায় না বলেই তাকে শীর্ষে রাখে বলে মন্তব্য করেছেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার বাসিত আলী। আইসিসির সর্বশেষ প্রকাশিত ব্যাটারদের র‌্যাংকিংয়ে ৭৬৫ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তাকে জায়গা দিতে তিনে নেমে গেছেন আরেক ভারতীয় শুবমান গিল।

তবে ৮২৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্হান ধরে রেখেছেন গত নভেম্বরে সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলা বাবর আজম। শীর্ষ পাঁচের বাকি দুইটি স্থানে রয়েছেন ভারতীয় তারকা বিরাট কোহলি ও আইরিশ ব্যাটার হ্যারি টেক্টর। নিজের ইউটিউব চ্যানেলে র‌্যাংকিং নিয়ে আলোচনা করেছেন পাকিস্তানের হয়ে ৬৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলা বাসিত। বাবরের পাশাপাশি শুবমান গিলের শীর্ষে থাকা নিয়েও তুলেছেন প্রশ্ন। তিনি বলেন, ‘‘আমি যখন আইসিসি র‌্যাংকিং দেখলাম, বাবর আজম শীর্ষে। দুইয়ে রোহিত শর্মা, তিনে শুবমান গিল এবং এরপর চারে বিরাট কোহলি। পরের নামগুলো পড়ার প্রয়োজন বোধ করিনি। কারণ, আমি ট্রাভিস হেড ও রাচিন রবীন্দ্রকে দেখিনি।

আমার মনে হয়, আইসিসি চায় যাতে বাবর পারফর্ম না করুক। সে ওয়ানডেতে ১ নম্বর হয়েই খুশি থাকুক। এই র‌্যাংকিং কারা করে? কিসের ভিত্তিতে বাবর আজম ও শুবমান গিল এখানে (শীর্ষে) থাকে!’’ বাসিত বলেন, রাচিন রবীন্দ্র, বিরাট কোহলি, কুইন্টন ডি ককরা সেঞ্চুরি করেছেন। বাবরের কোন সেঞ্চুরি না থাকলেও শীর্ষস্থানে থাকা নিয়ে আপত্তি তার। এমনকি আইসিসিকে বাবরের শত্রু আখ্যা দিয়েছেন তিনি। ‘‘বাবরের শেষ ওয়ানডে ছিল বিশ্বকাপে। আমরা বিশ্বকাপে রাচিন রবীন্দ্র, কুইন্টন ডি কক, ট্রাভিস হেড ও বিরাট কোহলিকে দেখেছি। তারা তিন-চারটি করে সেঞ্চুরি করেছে। পাকিস্তানের হয়ে মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামান সেঞ্চুরি করেছিল। বাবরের তো (সেঞ্চুরি) ছিল না। মাফ করেন। এ কী রকম র‌্যাংকিং দিচ্ছে! বাবরের দুশমন তো হচ্ছে আইসিসি। বাবরকে জিজ্ঞাসা করলে সেও এখন ওয়ানডের ১ নম্বর হিসেবে অন্য কারও নাম বলবে, নিজের নাম বলবে না।’’