March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 16th, 2021, 12:52 pm

আইয়ুব বাচ্চুর জন্মবার্ষিকী আজ

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

আজ জনপ্রিয় গায়ক, গিটারিস্ট, সুরকার, গীতিকার ও সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর ৫৯তম জন্মবার্ষিকী। ১৯৬২ সালের এই দিনে চট্টগ্রামের পটিয়ায় জন্মগ্রহণ করেন বাংলাদেশের ব্যান্ড সংগীতের এই কিংবদন্তি, যিনি এবি নামেই বেশি পরিচিত।
সোমবার আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানাতে নানা কর্মসূচি হাতে নিয়েছে তার ভক্ত অনুরাগী এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।
১৯৭৭ সালে চট্টগ্রামের স্থানীয় ব্যান্ড ‘ফিলিংস’-এ যোগ দেয়ার মধ্য দিয়ে ব্যান্ড জগতে প্রবেশ করেন আইয়ুব বাচ্চু। এরপর ১৯৮০ সালে তিনি যোগ দেন দেশের অন্যতম জনপ্রিয় ‘সোলস’ ব্যান্ডে। ১৯৯০ সাল পর্যন্ত তিনি এই ব্যান্ডের সাথেই যুক্ত ছিলেন। পরে ১৯৯১ সালে গড়ে তোলেন ব্যান্ডদল (লাভ রানস ব্লাইন্ড) এলআরবি।
‘আম্মাজান’, ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘সেই তুমি’, ‘ফেরারি এই মনটা আমার’, ‘চলো বদলে যাই’, ‘এখন অনেক রাত’, ‘হাসতে দেখো গাইতে দেখো’ সহ আরও অসংখ্য জনপ্রিয় গান। এখনও এসকল সকলের মাঝে, এমনকি বর্তমান প্রজন্মের কাছে বেশ জনপ্রিয় এবং চর্চা চলছে।
২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে দেশ-বিদেশের অসংখ্য ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান জনপ্রিয় সংগীত ব্যান্ড এলআরবি’র প্রতিষ্ঠাতা ও ফ্রন্টম্যান আইয়ুব বাচ্চু। মৃত্যুর আগ পর্যন্ত এলআরবি’র মূল কন্ঠশিল্পী (ভোকাল) ছিলেন আইয়ুব বাচ্চু।