September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 5th, 2023, 7:00 pm

আগারগাঁও-মতিঝিল রুট চালু হওয়ায় ৪৮ ঘণ্টার অবরোধে মেট্রোরেলে যাত্রীদের উপচে পড়া ভিড়

বিএনপি, জামায়াত ও সমমনা বিরোধী দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার সড়ক, রেল ও নৌপথ অবরোধের মধ্যে আজ (৫ নভেম্বর) সকালে ঢাকা মেট্রোরেলের বগিগুলোতে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

এমআরটি লাইন-৬ (উত্তরা-আগারগাঁও) এর প্রথম অংশ চালু হওয়ার প্রায় এক বছর পর আজ সকালে ঢাকা মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ জনসাধারণের জন্য উন্মুক্ত হওয়ায় রাজধানীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য অধিক সংখ্যক যাত্রী ট্রেনে উঠেছেন।

প্রকল্প কর্মকর্তাদের মতে, এই রুটের পুরোপুরি চালু হওয়ায় রাজধানীর এক প্রান্ত থেকে অন্য অংশে যাতায়াতের সময় এক তৃতীয়াংশেরও বেশি কমে আসবে।

ঢাকায় অন্য যে কোনো রবিবার রাজধানীর উত্তরা থেকে ফার্মগেট পর্যন্ত সড়কে যেতে সাধারণত কমপক্ষে দেড় ঘণ্টা সময় লেগে যেত। সেই দিনগুলো এখন শেষ হয়ে গেছে বলে মনে হচ্ছে।

ইউএনবির এই প্রতিবেদক সকাল ৯টা ১০ মিনিটে উত্তরা উত্তর স্টেশন থেকে মেট্রোরেলে চড়ে সকাল সাড়ে ৯টায় ফার্মগেটে পৌঁছান। মাত্র ২০ মিনিটের এই যাত্রা আগের দিনগুলোতে কল্পনাও করা যায় না।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক (অপারেশনস অ্যান্ড মেইনটেন্যান্স) নাসির উদ্দিন আহমেদ জানান, এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল অংশ আজ সকাল সাড়ে ৭টায় জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘উভয় স্টেশন থেকে প্রথম ট্রেন (উত্তরা উত্তর ও মতিঝিল) নির্ধারিত সময় সকাল সাড়ে ৭টায় ছেড়ে যায়।’

রবিবার বাংলাদেশের প্রথম কর্মদিবস হওয়ায় ট্রেনটির ৬টি বগিই অফিসগামী যাত্রীদের উপস্থিতিতে পূর্ণ ছিল।

মেট্রোরেলে ইউএনবির এই প্রতিবেদক কয়েকজন সহযাত্রীর সঙ্গে কথা বলেন।

২৫ বছর ধরে কাজের উদ্দেশ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রতিদিন যাতায়াত করা মকবুল বলেন, ‘এ এক বিস্ময়কর অভিজ্ঞতা। কখনো ভাবিনি উত্তরা থেকে মতিঝিল মাত্র ৩০ মিনিটে যেতে পারব।’

তিনি ইউএনবিকে বলেন, ‘আগে, সময়মতো পৌঁছাতে আমাকে অফিস শুরু হওয়ার কমপক্ষে দুই ঘণ্টা আগে বাড়ি থেকে বের হতে হত।’

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পরিচালনার সময় যত দ্রুত সম্ভব বাড়ানোর জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন মিরপুর এলাকার আরেক যাত্রী।

সম্প্রতি মতিঝিলের একটি ব্যাংকে চাকরি শুরু করা মিরপুরের বাসিন্দা সাজিদ বলেন, ‘বিশ্বাস করতে পারছি না যে আমি এখন আমার অফিস শুরুর সময়ের মাত্র ৩০-৪০ মিনিট আগে রওনা হয়েও সময়মতো পৌঁছাতে পারব।’

প্রকল্প কর্মকর্তাদের মতে, প্রাথমিকভাবে আগারগাঁও-মতিঝিল অংশে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৪ ঘণ্টা মেট্রোরেল চলাচল করবে।

আগারগাঁও-মতিঝিল রুটের ৭টি স্টেশনের মধ্যে ৩টি স্টেশন (ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল) ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

তবে প্রথম দিন উত্তরা-মতিঝিল রুটের শিডিউল নিয়ে বিভ্রান্তির কথা জানিয়েছেন যাত্রীরা।

মতিঝিলের শেষ ট্রেনটি সকাল সাড়ে ১১টায় ছেড়ে যাবে বলে ধরে নিয়ে সকাল ১১টার পর মেট্রোরেলে ওঠা অসংখ্য যাত্রী জানতে পারেন, মতিঝিলগামী শেষ ট্রেনটি এরই মধ্যে সকাল ১১টায় স্টেশন ছেড়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আগারগাঁও স্টেশনের এক কর্মকর্তা বলেন, শিডিউল নিয়ে কিছু ভুল বোঝাবুঝি হয়েছে।

তিনি ইউএনবিকে বলেন, উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের শেষ ট্রেনটি সকাল ১১টায় এবং মতিঝিল থেকে উত্তরা সকাল সাড়ে ১১টায় ছেড়ে যাবে।

ঢাকা মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর উত্তরা-আগারগাঁও রুটটি গত বছরের ডিসেম্বরে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল (৪ নভেম্বর) এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল সেকশনের পুরো অংশের উদ্বোধন করেন।

—-ইউএনবি