May 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 17th, 2024, 1:16 pm

আজ বন্ধ রয়েছে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি

আজ রবিবার (১৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধ রয়েছে সব ধরনের পণ্য আমদানি ও রপ্তানি কার্যক্রম। ফলে এদিন কোনো পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া করবে না। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, সারা দেশে যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপন করা হচ্ছে। ফলে আজ সরকারি ছুটির দিন হওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, বন্ধের বিষয়টি ভারতের ব্যবসায়ীদের ইতোমধ্যে চিঠির মাধ্যমে জানানো হয়েছে। কাল সোমবার সকাল থেকে পুনরায় শুরু হবে বন্দরের সব কার্যক্রম।

হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের সহ-ব্যবস্থাপক এস এম হায়দার বলেন, দিনটি সরকারি ছুটি হওয়ায় বন্দরের অভ্যন্তরে পণ্য উঠা-নামাসহ সব কার্যক্রম বন্ধ থাকবে। যেসব ভারতীয় ট্রাক পণ্য নিয়ে দাঁড়িয়ে রয়েছে সেসব ট্রাকের পণ্যের সোমবার সকাল থেকে খালাস কার্যক্রম শুরু হবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আশরাফুল বলেন, সরকারি ছুটিতে বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্টের মাধ্যমে এই দুই দেশের মধ্যে ভিসাধারী পাসপোর্টযাত্রীরা অন্যান্য দিনের মতো যাতায়াত করতে পারবেন।

এদিকে হিলি স্থল শুল্ক স্টেশনের একজন রাজস্ব কর্মকর্তা একই বিষয় জানিয়েছেন।

—-ইউএনবি