September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 12th, 2024, 8:11 pm

আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস পাইপলাইন মেরামত সম্পন্ন, বাড়বে গ্যাস সরবরাহ

আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস পাইপলাইনের মেরামত কাজ শেষ করেছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। ফলে চলমান গ্যাস সংকট প্রশমিত হতে পারে বলে আশা করা হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ক্ষতিগ্রস্ত ৪২ ইঞ্চি ব্যাসের আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইনের মেরামতের কাজ শুক্রবার সকাল ৭টা ২০ মিনিটে সম্পন্ন হয়েছে।

মন্ত্রণালয় জানায়, আজ (শুক্রবার) দুপুর থেকে গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে। ৭০ পিএসআইতে বর্তমান সরবরাহের চাপের সঙ্গে মিলিয়ে সঞ্চালন ও চাপ ধীরে ধীরে বাড়ানো হচ্ছে।

এর আগে মঙ্গলবার (৯ জুলাই) বিকাল ৫টার দিকে কর্ণফুলী টানেল ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) মাঝামাঝি স্থানে ৪২ ইঞ্চি ব্যাসের আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়।

এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেজন্য সব পাইপলাইনের ম্যাপিং করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এদিকে তীব্র গ্যাস সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদন কমে যাওয়ায় গত কয়েকদিন ধরে দেশে ঘন ঘন লোডশেডিং হচ্ছে।

পাওয়ার গ্রিড বাংলাদেশ পিএলসি জানায়, দেশে বিদ্যুৎ সরবরাহে প্রায় ২০০০ মেগাওয়াট ঘাটতি ছিল।

এই পরিস্থিতির জন্য বিদ্যুৎ কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহ মারাত্মকভাবে কমে যাওয়াকে দায়ী করছেন বিদ্যুৎ ইউটিলিটি কর্মকর্তারা।

পেট্রোবাংলার সরকারি হিসাবে দেখা গেছে, আমদানি করা এলএনজি সরবরাহ কমে যাওয়ায় দেশে গ্যাস সরবরাহ কমে দাঁড়িয়েছে দৈনিক ২২৫৩ মিলিয়ন ঘনফুটে (এমএমসিএফডি)।

পিডিবির কর্মকর্তারা জানান, পেট্রোবাংলার এলএনজি সরবরাহ ক্ষমতা ১১০০ এমএমসিএফডি থেকে ২৪৩ এমএমসিএফডিতে নেমে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদন ব্যাপকভাবে কমে যায়।

—–ইউএনবি