May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 5th, 2024, 3:39 pm

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ : রাজনীতিতে নারী নেতৃত্ব এগিয়ে নিতে অর্থ বরাদ্দের দাবি জানালেন নেতৃবৃন্দ

জেলা প্রতিনিধি, রংপুর :

বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হলেও রাজনীতিতে নারীর অংশগ্রহণ পর্যাপ্ত নয়। কোন দলই এখন পর্যন্ত সকল কমিটিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পারেনি। যদিও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী এর বাধ্যবাধকতা রয়েছে। মঙ্গলবার (৬ মার্চ) বিকেলে রংপুর মহানগরীর সিক্স সিজন্স কনভেনশান হল এ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে “নারীর সমঅধিকার; উন্নয়নের জন্য হোক নারীর প্রতি বিনিয়োগ” শীর্ষক এক মতবিনিময় সভায় দলে নারী নেতৃত্ব আরও এগিয়ে নিতে আলাদা করে দলীয় অথবা রাষ্ট্রীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন বক্তারা।

সভায় অংশ নেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃবৃন্দের পাশাপাশি নাগরিক সমাজ, সাংবাদিক ও মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ এর প্রতিনিধিরা। এসময় তারা বলেন, শুধু অর্থ বরাদ্দই নয়, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণেরও জরুরী।

আলোচকরা সবচেয়ে বেশি গুরুত্ব দেন নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উপর। তারা বলেন, অস্বচ্ছল কিন্তু যোগ্যতা সম্পন্ন নারী নেতৃবৃন্দ বর্তমান সময়ে নির্বাচন করতে আগ্রহ হারিয়ে ফেলেন, দলের মূল কমিটিতেও উপেক্ষিত থাকেন। ফলে প্রভাবশালীদের সাথে টিকতে না পেরে অধিকাংশ নারীই পিছিয়ে পড়ছেন। এজন্য তাদের সুরক্ষা ও নেতৃত্ব বিকাশে নিজ নিজ দলগুলোই দায়িত্ব নেয়ার আহ্বান জানান। তুলে ধরেন বেশি কিছু সুপারিশ।

ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশে এক যুগেরও বেশি সময় ধরে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে, সবার জয়’ ক্যাম্পেইন পরিচালনা করছে। এই ক্যাম্পেইনের আওতায় সারাদেশে ২০,০০০ এরও বেশি নারী নেতাদের সমন্বয়ে একটি ক্রমবর্ধমান বহুদলীয় নেটওয়ার্ক আছে যা এখন পর্যন্ত ৬২১টি তৃণমূল কমিটিতে ৬,৮২৯ জন নারীকে অন্তর্ভুক্ত হতে সহায়তা করেছে।

স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় রাজনৈতিক দলের মধ্যে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক উপকমিটি নিজ নিজ দলে বিভিন্ন ইউনিটে কার্যকর। এছাড়া নিজ দলের পাশাপাশি অন্য দলের যোগ্য নারীদেরও নেতৃত্ব বিকাশে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সহায়তায় অ্যাডভোকেসি কর্মসূচী পালন করছে।

অনুষ্ঠানে নাগরিক সমাজের প্রতিনিধিরা বলেন, গনমাধ্যম ও সুশীল সমাজেরও দায়িত্ব রয়েছে সকল যোগ্য নারী নেতৃবৃন্দের পক্ষে কথা বলা এবং সমাজে ও দলের কাছে তার ইতিবাচক ইমেজকে প্রচার করা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- রংপুর জেলা বাংলাদেশ আওয়ামী লীগ যুগ্ম আহবায়ক, মাজেদ আলী বাবুল,সদস্য শাহ নবীউল্লাহ পান্না, সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ (আহবায়ক কমিটি), রংপুর মহানগর, রেজেকা সুলতানা ফেন্সি, সভাপতি, জাতীয়তাবাদী মহিলা দল, রংপুর মহানগর, মোঃ আব্দুর রাজ্জাক, সদস্য সচিব, জাতীয় পার্টি, রংপুর জেলা; জাহেদুল ইসলাম, সহ- সভাপতি, জাতীয় পার্টি, রংপুর মহানগর, সাহিদা রহমান জ্যোৎস্না, সভাপতি, মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম রংপুর ও সভাপতি, বাংলাদেশ মহিলা দল, কেন্দ্রীয় কমিটি, এ এ এম মুনির চৌধুরী, মুখ্য নির্বাহী ,মানবাধিকার ও পরিবেশ আন্দোলন, বাংলাদেশ।
এছাড়া, সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কণ্যা শিশু এডভোকেসি ফোরাম খন্দকার ফখরুল আনাম বেঞ্জ সভাপতি,সাংবাদিক আব্দুর রহমান মিন্টু, ফাতেমা ইয়াসমিন ইরা হক, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রংপুর মহানগর জ্যেষ্ঠ আঞ্চলিক ব্যবস্থাপক, মোঃ আলী ইজাদ প্রমূখ ।##