April 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 27th, 2021, 7:58 pm

আন্তর্জাতিক বিনিয়োগ শীর্ষ সম্মেলন রবিবার শুরু

বাংলাদেশকে একটি আকর্ষণীয় ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) গন্তব্য হিসেবে উন্নীত করা এবং বেসরকারি বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন সুযোগ তুলে ধরার লক্ষ্যে দুই্ দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ শীর্ষ সম্মেলন, ২০২১ রবিবার থেকে শহরের একটি হোটেলে শুরু হতে যাচ্ছে।

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে এই সম্মেলনের স্লোগান দেয়া হয়েছে ‘বাংলাদেশ ডিসকভার লিমিটলেস অপরচুনিটিস’।

সিরাজুল ইসলাম জানান, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সম্মেলনের উদ্বোধন করার সময় মন্ত্রী,দেশি-বিদেশি প্রতিনিধি ও এই খাতের বিশেষজ্ঞরা সরাসরি যোগ দিবেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ), পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ),ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স এবং ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং বিদেশি বিনিয়োগকারীদের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই)সহযোগিতায় এই সম্মেলনের আয়োজন করবে বিডা।

এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, চীন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ভারত, তুরস্ক, থাইল্যান্ড, মালয়েশিয়া, নেদারল্যান্ডসহ বিভিন্ন দেশের সরকার প্রতিনিধি ও বিনিয়োগকারীরা অংশ নিবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া স্থানীয় নীতিনির্ধারক, বিনিয়োগকারী ও অর্থনীতিবিদরাও সম্মেলনে অংশ নিবেন বলে জানান বিডা চেয়ারম্যান।

বিডা প্রধান বলেন, নীতিনির্ধারক ও বিশেষজ্ঞদের দ্বারা ১১টি সম্ভাব্য খাতের সম্ভাবনা পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হবে।এছাড়া দ্বিতীয় দিনে একটি প্রযুক্তিগত অধিবেশন হবে।

–ইউএনবি