September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 4th, 2023, 8:16 pm

আবারও বদলে যেতে পারে এশিয়া কাপের ভেন্যু

অনলাইন ডেস্ক :

ভারতের আপত্তির কারণে ‘হাইব্রিড মডেলে’ পাকিস্তান এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হচ্ছে এবারের এশিয়া কাপ। শ্রীলঙ্কাতেই বেশির ভাগ ম্যাচ হবে। কিন্তু বাগড়া দিচ্ছে বৃষ্টি। ইতোমধ্যে বৃষ্টিতে ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এর পরই কলম্বো থেকে সুপার ফোর পর্বের ম্যাচগুলো অন্যত্র সরিয়ে নেওয়ার কথা ভাবছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। অপেক্ষাকৃত শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস আছে―এমন বিকল্প ভেন্যুর সন্ধান চলছে বলে জানিয়েছে ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। শ্রীলঙ্কায় এখন বর্ষাকাল না হলেও কলম্বোতে কয়েক দিন ধরে প্রবল বৃষ্টিপাত হয়েছে। এর ফলে শ্রীলঙ্কার শহরটির উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকায় বন্যা দেখা দিয়েছে।

বৃষ্টির কারণে সুপার ফোর ও ফাইনালসহ মোট পাঁচটি ম্যাচ বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমতাবস্থায় আলোচনায় বসেছে সম্প্রচারকারী সংস্থা ডিজনি স্টার ও এসিসি। ম্যাচগুলো যদি কলম্বো থেকে সরিয়ে নিতে হয়, তাহলে বিকল্প ভেন্যু কোনটা হবে সেটিও চিন্তার বিষয়। কারণ শ্রীলঙ্কার শুষ্ক এলাকাগুলোয় আবাসন সংকট আছে। জানা গেছে, ডাম্বুলাকে একটি বিকল্প হিসেবে ভাবা হচ্ছে। তবে সেখানকার হোটেল ও আবাসন ব্যবস্থা নিয়ে খুব একটা সন্তুষ্ট নয় ভারত। যদিও লঙ্কান ক্রিকেট কর্মকতাদের দাবি, স্টেডিয়ামের ফ্লাডলাইটের কাজ চলছে।

এটি দীর্ঘদিনের একটি সমস্যা হলেও বোর্ড সঠিকভাবে সেটি মেরামত করেনি। ডাম্বুলায় এই সময়টায় বৃষ্টিপাত তুলনামূলক কম হয়। হাম্বানটোটার আবহাওয়া এখন ভেজা ও শুষ্কর মাঝামাঝি। যে কারণে এটিও হতে পারে আরেকটি বিকল্প। তবে সেখানেও আছে আবাসন সংকট। আরো একটা উপায় হলো, একাধিক ভেন্যুতে ম্যাচগুলোর আয়োজন করা। কিন্তু এতে আপত্তি আছে সম্প্রচারকদের। কারণ সে ক্ষেত্রে তাদেরকে যন্ত্রপাতি পরিবহনে বাড়তি ঝামেলা পোহাতে হবে, অন্যথায় শ্রীলঙ্কায় দুটি আলাদা সম্প্রচার কাঠামো স্থাপন করতে হবে। ম্যাচগুলো কলম্বো থেকে সরিয়ে নিলে সূচিগত জটিলতাসহ এরকম আরো অনেক চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে আয়োজকদের। সবচেয়ে বড় কথা হলো, এই সিদ্ধান্ত নিতে হবে খুব দ্রুত। এই রিপোর্ট যখন লেখা হচ্ছিল, তখন বৃষ্টিতে বন্ধ হয়ে আছে ভারত-নেপাল ম্যাচ।