September 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 25th, 2024, 8:12 pm

আবারও সোলসের সঙ্গে গাইলেন নকীব খান

অনলাইন ডেস্ক :

একসময়ের জনপ্রিয় কন্ঠশিল্পী ও সুরকার ছিলেন নকীব খান। তবে ইদানীং নতুন গান বা মঞ্চে শো করেন কম। সুখবর হলো, প্রায় চার দশক পর আবারও সোলসের সঙ্গে পারফরম করলেন বরেণ্য এই কণ্ঠশিল্পী। রেনেসাঁ ব্যান্ডের এই তারকা সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত ‘গানে গানে বাংলাদেশ’ কনসার্টে অংশ নেন। সেখানেই তার সাবেক ব্যান্ড সোলসের সঙ্গে একমঞ্চে পারফরম করেন। শোনান তার জনপ্রিয় বেশ কিছু গান।

নকীব খান জানান, সোলসের শিল্পী, মিউজিশিয়ানদের সঙ্গে দেশে অনেক অনুষ্ঠান করেছি। কিন্তু চার দশক পর বিদেশবিভূঁইয়ে নিজের পুরনো ব্যান্ডের সঙ্গে মঞ্চ শেয়ার করার অভিজ্ঞতাটা ছিল একেবারেই অন্য রকম। তার চেয়ে বড় বিষয় পুরো আয়োজনটি ছিল দেশের বন্যার্তদের ত্রাণ ও পুনর্বাসনের সহায়তার জন্য। সে কারণেই এই আয়োজনটি স্মরণীয় হয়ে থাকবে।

নকীব খানের মতো একই রকম ভালো লাগার কথা শুনিয়েছেন সোলসের কণ্ঠশিল্পী পার্থ বড়ুয়া ও অন্য সদস্যরা। প্রসঙ্গত, সত্তরের দশকে ব্যান্ড সোলসের সঙ্গে গানের ভুবনে পথচলা শুরু হয়েছিল নকীব খানের। সোলসের ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’সহ আরো বেশ কিছু কালজয়ী গানের সুরকার তিনি। পাশাপাশি বেশ কিছু গানে কণ্ঠ দিয়ে কুড়িয়েছেন শ্রোতার ভালোবাসা। পেশাদারির কারণে চট্টগ্রাম থেকে ঢাকায় চলে আসার কারণেই সোলস ছেড়েছিলেন নকীব খান।

কিন্তু গান থেকে দূরে সরে থাকতে না পারায় পরে গঠন করেছিলেন রেনেসাঁ নামে নতুন আরেকটি ব্যান্ড। এখনো রেনেসাঁর হয়েই গান করে যাচ্ছেন তিনি। তার পরও সোলসের প্রতি তার ভালোবাসা যে এতটুকু কমেনি, তারই প্রমাণ দিলেন লন্ডনে ‘গানে গানে বাংলাদেশ’ কনসার্টে সোলসের সঙ্গে পারফরম করার মধ্য দিয়ে। এ আয়োজনে আরো পারফরম করেছেন পলাশ, আতিক হাসান, অবন্তী সিঁথি, অমিত, ইনা খান, ফারজানা বিথিসহ আরো কয়েকজন তরুণ শিল্পী।