September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 11th, 2023, 8:01 pm

আবার একসঙ্গে ‘সাদা সাদা কালা কালা’ টিম

অনলাইন ডেস্ক :

হাশিম মাহমুদ ও এরফান মৃধা শিবলু; এক বছর আগেও এই নাম দুটির সঙ্গে মানুষের পরিচয় ছিল না। কেবল কাছের মানুষরাই তাদের চিনতেন। কিন্তু গত বছরের জুলাই মাসে রাতারাতি পাল্টে যায় চিত্র। শোবিজ মহল থেকে একেবারে দেশের প্রান্তিক জনগোষ্ঠী, সবার কাছেই ছড়িয়ে পড়ে তাদের নাম, কাজ। তাদের গান ‘সাদা সাদা কালা কালা’ দেশের গ-ি ছাড়িয়ে বিদেশেও জনপ্রিয়তা পায়। ‘হাওয়া’ সিনেমায় ব্যবহৃত গানটি মূলত কবি হাশিম মাহমুদের। সেটাকেই নতুন আয়োজনে সামনে আনেন সংগীত পরিচালক ইমন চৌধুরী। কণ্ঠ দেন এরফান মৃধা শিবলু। এক বছর পর ফের এক হলেন তারা। হাশিমের আরও একটি গান উঠে এলো শিবলুর কণ্ঠে। এবারও মিউজিকের কাজটি সামলেছেন ইমন। তবে এবার বাড়তি আকর্ষণ হিসেবে যুক্ত হলেন লোকসংগীতশিল্পী আলেয়া বেগম। গানের শিরোনাম ‘কথা কইয়ো না’। ফিউশনধর্মী মিউজিক প্ল্যাটফর্ম কোক স্টুডিও বাংলার দ্বিতীয় সিজনের নতুন গান এটি।

গত শনিবার সন্ধ্যা সাতটায় অন্তর্জালে উন্মুক্ত করা হয়েছে এটি। এই গানে শহুরে রোমান্টিকতার সঙ্গে ঐতিহ্যবাহী ময়মনসিংহ গীতিকার মিশ্রণ করা হয়েছে। প্রিয়জনের সঙ্গে দেখা করার আকুতি ফুটে উঠেছে দুই ধাঁচের কথায়, সুরে। এরফান মৃধা শিবলু বলেন, ‘আমি হাশিম ভাইয়ের সাথে প্রায় ২০ বছর ধরে কাজ করছি। তার গানের কথা খুব সাধারণ কিন্তু তা হৃদয়কে ছুঁয়ে যায়। এমন জনপ্রিয় একটি প্ল্যাটফর্মে তার লেখা গান গাইতে পেরে আমি খুব আনন্দিত।’ গানটির সুরকার ও সংগীত প্রযোজক ইমন চৌধুরী বললেন, ‘কোক স্টুডিও বাংলার মাধ্যমে আমরা শিল্পীরা একটা প্ল্যাটফর্ম পেয়েছি, যেখানে সংগীতের বিভিন্ন উপাদান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারি। আর দর্শক-শ্রোতারাও আমাদের সঙ্গে একটি মন্ত্রমুগ্ধকর যাত্রায় সামিল হতে পারেন। বিভিন্ন ধারার এমন প্রতিভাবান শিল্পীদের সাথে কাজ করা আমার জন্য খুব অনুপ্রেরণামূলক ছিল।’

আলেয়া বেগমের মন্তব্য, ‘এই গানে আমরা বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শনগুলোর একটি, ময়মনসিংহ গীতিকাকে তুলে এনেছি। শহুরে সুরের সঙ্গে আমাদের লোকসংগীতের শেকড়কে মিশিয়ে জাদুকরী একটা গান তৈরি করেছি। এই গানের সঙ্গে সবার মন নেচে উঠবে বলে আমার বিশ্বাস।’ গানটিতে শিবলু ও আলেয়ার সঙ্গে দলীয় পরিবেশনাও রয়েছে। শিবলুর সঙ্গে আছেন আধুনিক বাদ্যযন্ত্র নিয়ে ব্যাক ভোকালের দল, অন্যদিকে আলেয়া বেগমের নেতৃত্বে নারী বাউলদের অর্কেস্ট্রা। সংশ্লিষ্টদের মতে, এই প্রথমবার কোনো প্ল্যাটফর্মে বাউল অর্কেস্ট্রা দেখা গেলো।