October 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 7th, 2023, 9:21 pm

আবার দেখা হতে পারে পাকিস্তান-ভারত?

অনলাইন ডেস্ক :

বিশ্বকাপে গত ১৪ অক্টোবর ভারত ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। আরো একবার কি বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তানকে দেখতে পারবে দর্শক? এমন সম্ভাবনা কী আছে? ক্রিকেট বোদ্ধারা সমীকরণ করছেন। অঙ্ক মিলিয়ে দেখছেন বিশ্বকাপের খেলাটা কোন পথে গেলে আবার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সঙ্গে দেখা হবে। কারো হিসাব বলছে হতে পারে। সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। বিশ্বকাপে গ্রুপ পর্বে ভারত ইতোমধ্যে শীর্ষস্থান দখল করে নিয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তান ক্রিকেট দল যদি ইংল্যান্ডকে গ্রুপের শেষ ম্যাচে বড় ব্যবধানে হারাতে পারে, তাহলে তারা টেবিলের ৪ নম্বরে উঠে আসবে। আর তাহলেই আরো একবার মহাসংগ্রামের সাক্ষী থাকবে গোটা ক্রিকেট বিশ্ব।

চলতি এক দিনের ক্রিকেট বিশ্বকাপে লিগ পর্ব আপাতত অন্তিম পর্যায়ে এসে দাঁড়িয়েছে। সোমবার এই টুর্নামেন্টের ৩৮ নম্বর ম্যাচের আয়োজন করা হচ্ছে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে বাংলাদেশ ও শ্রীলঙ্কা একে অপরের বিরুদ্ধে খেলতে নেমেছে। লিগ পর্যায়ে এখনো সাতটা ম্যাচ বাকি রয়েছে। এবারের এই মেগা টুর্নামেন্টে ভারত ছাড়া দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে নকআউট পর্যায়ে পৌঁছে গেছে। অন্যদিকে আনুষ্ঠানিকভাবে এই টুর্নামেন্ট থেকে এখনই বিদায় নিয়েছে ইংল্যান্ড ও বাংলাদেশ। সেমিফাইনালে বাকি দুটি ম্যাচের জন্য আপাতত ছয় দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। ইতোমধ্যে জল্পনা উঠতে শুরু করেছে যে এই টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচে ভারত ও পাকিস্তান আরো একবার মুখোমুখি হতে পারে।

চলতি বিশ্বকাপের পয়েন্ট তালিকায় পাকিস্তান ক্রিকেট দল আপাতত ৫ নম্বরে। তাদের অবস্থাও আপাতত নিউজিল্যান্ডের মতোই হয়ে রয়েছে। যদিও পাকিস্তান গত ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়েছে। এই পরিস্থিতিতে তাদের লিগের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে যে কোনো মূল্যে জিততেই হবে। শুধু তাই নয়, বাবর আজমের দলকে এই ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে। বর্তমানে পাকিস্তানের নেট রানরেট ০.০৩৬। আর নিউজিল্যান্ডের রানরেট ০.৩৯৮। যদি পাকিস্তান ইংল্যান্ডের বিরুদ্ধে একান্তই হেরে যায়, তাহলে তারা নিউজিল্যান্ড, আফগানিস্তান, শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডসেরও পরাজয় চাইবে।

বাবর আজমের দল পাকিস্তান আগামী ১১ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে কলকাতার ইডেন গার্ডেনসে খেলতে নামবে। এই পরিস্থিতিতে যদি পাকিস্তান ইংল্যান্ডকে হারাতে পারে, তাহলে পয়েন্ট টেবিলের শেষ চারে তারা জায়গা করে নিতে পারবে। আর ভারত যেহেতু পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে, সে কারণে চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গেই তাদের প্রথম সেমিফাইনাল ম্যাচ খেলতে হবে। আগামী ১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই ম্যাচের আয়োজন করা হয়েছে। যদি সেটাই হয়, তাহলে ভারত-পাকিস্তান ক্রিকেট-যুদ্ধ দেখার আরেকটা সুযোগ আসতে পারে।