May 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 11th, 2024, 9:03 pm

আমরা মধ্যপ্রাচ্যে কখনোই যুদ্ধের ব্যাপ্তি চাইনি: ইরান

অনলাইন ডেস্ক :

গাজা যুদ্ধ ও এর আঞ্চলিক প্রভাব নিয়ে আলোচনায় লেবানন সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ কখনোই এ অঞ্চলে যুদ্ধ চায়নি। খবর আল জাজিরার। শনিবার বৈরুতে এক সংবাদ সম্মেলনে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বু হাবিবের সঙ্গে দাঁড়িয়ে তিনি বলেন, ইরান ও লেবানন নিশ্চিত করেছে যে, যুদ্ধ কোনো সমাধান নয়। আমরা কখনো এ যুদ্ধের প্রসার চায়নি। তবে তিনি হুমকি দেন যে, লেবাননে ইসরায়েলের ব্যাপক আক্রমণ হবে সেদেশের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ‘শেষ দিন’।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল যখন ইরাক, সিরিয়া, লেবানন ও ইয়েমেনে ইরান ও তাদের সশস্ত্র মিত্র গোষ্ঠীগুলোর ওপর অব্যাহতভাবে আঞ্চলিক উত্তেজনা বাড়ানোর দায় চাপাচ্ছে, ঠিক তখন আমির-আব্দুল্লাহিয়ান এ সফর করলেন। আমির-আব্দুল্লাহিয়ান সাংবাদিকদের বলেন, গাজা ও পশ্চিম তীরে ইহুদিদের হামলা ও গণহত্যার কয়েক মাস পরও তেল আবিব তার ঘোষিত কোনো লক্ষ্য অর্জন করতে পারেনি।

তিনি বলেন, ইহুদিবাদী শাসন ও নেতানিয়াহুর জন্য আমেরিকার অব্যাহত সমর্থনেও পরাজয় ছাড়া কোনো ফল আসবে না। সফরকালে ইরানের এ শীর্ষ কূটনীতিক লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি, লেবাননের পার্লামেন্টের স্পিকার জিয়াদ নাখালে, ইসলামিক জিহাদ মুভমেন্টের সেক্রেটারি জেনারেলসহ হামাসের কয়েকজন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি হিজবুল্লাহ নেতা হাসান নাসারাল্লাহর সঙ্গেও সাক্ষাৎ করেন।