September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 24th, 2023, 8:25 pm

আরেকটি ট্রফি জয়ের সামনে মেসি

অনলাইন ডেস্ক :

ইন্টার মায়ামির হয়ে প্রথমবার কোনো ম্যাচে গোল করতে পারলেন না লিওনেল মেসি। তবে ব্যর্থতা বলতে ওইটুকুই। মাঠে তিনি ঠিকই উজ্জ্বল। গোল বানিয়ে দিলেন দুটি। ৬ গোলের রোমাঞ্চকর সেমি-ফাইনালে শেষ পর্যন্ত টাইব্রেকারে এফসি সিনসিনাতিকে হারিয়ে দিল মায়ামি। মেসির সামনে তাই হাতছানি আরও একটি শিরোপার। ইউএস ওপেন কাপের সেমি-ফাইনালে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ম্যাচটি শেষ হয় ৩-৩ সমতায়। টাইব্রেকারে মায়ামি জিতে যায় ৫-৪ গোলে। টাইব্রেকারে সিনসিনাতির একটি পেনাল্টি ঠেকিয়ে টানা দুই ম্যাচে মায়ামির নায়ক গোলকিপার ড্রেক ক্যালন্ডার। কদিন আগে লিগস কাপের ফাইনালে ২৫ বছর বয়সী এই কিপারের বীরত্বেই টাইব্রেকারে জিতে চ্যাম্পিয়ন হয় দল।

লিগস কাপ জিতে ৪৪ ট্রফি নিয়ে ফুটবল ইতিহাসের সফলতম খেলোয়াড় হয়ে যান মেসি। এখন তার সামনে সুযোগ রেকর্ড আরও সমৃদ্ধ করার। লিগস কাপে ৭ ম্যাচে ১০ গোল করে আসরের সেরা ফুটবলার হওয়া মেসি নতুন ক্লাবের জার্সিতে এই প্রথম গোল পেলেন না কোনো ম্যাচে। তবে মায়ামির হয়ে তার অপরাজেয় যাত্রা অব্যাহত থাকল এই ম্যাচেও। যদিও একপর্যায়ে হারের মুখেই ছিল মেসি। নিজেদের মাঠে সিনসিনাতি ৬৭ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল ২-০ গোলে। তাদের কোচ প্যাট নুনান একপর্যায়ে দুই গোল স্কোরারকে তুলে নিয়ে রক্ষণ শক্তিশালি করেন। কিন্তু বিফলে যার তার কৌশল। ৬৮তম মিনিটে মেসির ফ্রি কিক থেকে জটলার মধ্য থেকে হেডে গোল করে ব্যবধান কমান লিওনার্দো কাম্পানা। এ

রপরও পরাজয় থেকে স্রেফ মিনিটখানেকের দূরত্বে ছিল মায়ামি। কিন্তু আবারও ত্রাতা হয়ে আসে ওই জুটিই। ৯০ মিনিট শেষে যোগ করা আট মিনিটের সপ্তম মিনিট তখন শেষের পথে। বক্সের অনেকটা দূর থেকে দুর্দান্ত এক মাপা ক্রস করেন মেসি, ঠিক গোলকিপারের সামনে থেকে অনায়াস হেডে আবার বল জালে জড়ান কাম্পানা। অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে ইয়োসেফ মার্তিনেসের দারুণ ফিনিশিংয়ে ম্যাচে প্রথমবার এগিয়ে যায় মায়ামি। তবে ব্যবধান ধরে রাখতে পারেনি তারা। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে দুর্দান্ত গোলে সিনসিনাতিকে সমতায় ফেরান জাপানি স্ট্রাইকার ইউইয়া কুবো। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। লিগস কাপের দুটি টাইব্রেকারের মতো এখানেও প্রথম শটে গোল করেন মেসি।

প্রথম চার শটে গোল করেন দুই দলের সবাই। পঞ্চম রাউন্ডে সিনসিনাতির নিক হ্যাগলান্ডের দুর্বল শট ফিরিয়ে দেন মায়ামি গোলকিপার ক্যালেন্ডার। মায়ামি কোনো ভুল করেনি শেষ শটেও। মেসির অসাধারণ পারফরম্যান্সে লিগস কাপ জিতে প্রথমবার বড় কোনো ট্রফি জয়ের স্বাদ পান ইন্টার মায়ামি। এখন তাদের সামনে হাতছানি দ্বিতীয় ট্রফির। মেসি আসার আগেই অবশ্য এই ইউএস ওপেনের সেমি-ফাইনালে পা রাখে মায়ামি। ফাইনাল ম্যাচটি আগামী ২৭ সেপ্টেম্বর। এর মধ্যে মেজর লিগ সকারে খেলবেন মেসি। যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুরোনো ফুটবল আসর এই ইউএস ওপেন। ১৯১৪ সাল থেকে টানা হয়ে আসছে নক আউট এই টুর্নামেন্ট। কোভিডের কারণে দুই বছর বিরতি ছাড়া আয়োজিত হয়েছে প্রতি বছরই। পেশাদার ও অ্যামেচার দল মিলিয়ে এবারের আসরে অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রের ৯৯টি ক্লাব। এর মধ্যে ৭১টি দল ছিল পেশাদার, টুর্নামেন্টের ইতিহাসে যা সর্বোচ্চ।