May 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 18th, 2023, 7:58 pm

ইইউ সদস্য হওয়ার চেষ্টা থেকে সরে আসবে তুরস্ক

অনলাইন ডেস্ক :

ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার চেষ্টা থেকে সরে আসতে পারে তুরস্ক। এমনই ইঙ্গিত দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ সময় তার দেশ থেকে ইইউ দূরে সরে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের খবরে বিষয়টি জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার প্রচেষ্টা থেকে তুরস্ক সরে যাবে এমন আভাস দিয়েছেন এরদোয়ান। নিউ ইয়র্কে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার জন্য দেশ ছাড়ার আগে গত শনিবার সাংবাদিকদের কাছে এই অভিমত জানান।

এজন্য ইইউকে দায়ী করে তিনি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন তুরস্কের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার চেষ্টা করছে।’ প্রতিবেদনে আরও বলা হয়, তুরস্ককে নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের সাম্প্রতিক মূল্যায়ন বিষয়ে এরদোয়ানের কাছে জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘অগ্রগতির বিষয়ে আমরা নিজেরাই মূল্যায়ন তৈরি করবো এবং দরকার হলে ইউরোপীয় ইউনিয়নের কাছে থেকে আলাদা থাকবো।’

অন্যদিকে এর্দোয়ান এমন কথা বললেও সম্প্রতি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় ইউনিয়ন যোগ দিতে তার দেশের সংকল্পের কথা জানান। তুরস্কের আবেদনের অগ্রগতির জন্য তিনি ইইউকে সাহসী পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। এরপর চলতি সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্টে তুরস্কের বিষয়ে একটি প্রতিবেদন গৃহীত হয়। তাতে বলা হয়েছে, ইইউয়ের সদস্য হতে আঙ্কারার আবেদন বর্তমান পরিস্থিতি সচল করা সম্ভব নয়। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এই প্রতিবেদনের কড়া সমালোচনা করে। প্রতিবেদনটি ‘ভুল এবং ভিত্তিহীন’ অভিযোগের ভিত্তিতে তৈরি করার কারণেই এ প্রতিক্রিয়া জানায় তারা।