September 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 4th, 2024, 9:04 pm

ইউক্রেইনে যুদ্ধের মধ্যে সরকারে বড় ধরনের রদবদল

অনলাইন ডেস্ক :

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ শুরুর ৩০ মাস পর গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার সরকারে বড়ধরনের রদবদলের নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে বুধবার (৪ সেপ্টেম্বর) পদত্যাগ করেছেন ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। এর আগে গত মঙ্গলবার এক দিনে পদত্যাগ করেন ইউক্রেইনের পাঁচ মন্ত্রী। সরকার ঢেলে সাজানোর আওতায় আগামী দিনগুলোতে আরও অনেক মন্ত্রী পদত্যাগ করবেন এবং আরও অনেকে নিয়োগ পাবেন বলে মনে করা হচ্ছে।

জেলেনস্কির একজন জ্যেষ্ঠ সহযোগী এই রদবদলকে শরৎ ও শীত আসার আগে সরকার ‘পুনর্গঠন’ শুরু বলে বর্ণনা করেছেন। ইউক্রেইনের পার্লামেন্টের স্পিকার রুসলান স্টেফানচাক পররাষ্ট্রমন্ত্রী কুলেবার পদত্যাগপত্র ফেইসবুকে পোস্ট করেন। ইউক্রেইনের বাইরে প্রেসিডেন্ট জেলেনস্কির পর সবচেয়ে পরিচিত মুখ ছিলেন কুলেবা। সামরিক ও রাজনৈতিক সমর্থনের জন্য তিনি লবি করতেন। ইউক্রেইন যাতে কাঙ্খিত ফল অর্জন করতে পারে সেজন্য সরকারে পরিবর্তন আনা জরুরি বলে উল্লেখ করেছেন জেলেনস্কি।

গত মঙ্গলবার জেলেনস্কি বলেন, “এই শরৎ ইউক্রেইনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ঢেলে সাজানো দরকার, যাতে আমরা আমাদের সবার জন্য কাক্সিক্ষত ফল অর্জন করতে পারি।’ এমাসে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা রয়েছে জেলেনস্কির। এর আগেই তিনি পদত্যাগ করা মন্ত্রীদের জায়গায় নতুন মন্ত্রী নিয়োগ করতে পারেন। তাছাড়া, যুক্তরাষ্ট্র সফরকালে জেলেনস্কি প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবেন বলেও ধারণা করা হচ্ছে।