May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 26th, 2023, 8:42 pm

ইতালির মাফিয়া বস মেসিনার হাসপাতালে মৃত্যু

অনলাইন ডেস্ক :

প্রায় ৩০ বছর পালিয়ে থাকার পর পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ইতালির মাফিয়া বস মাত্তিও মেসিনা দেনারো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ইতালির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্সের খবরে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবরে বলা হয়, কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ইতালি দক্ষিণের সিসিলি দ্বীপের এই মাফিয়া নেতার। কয়েক দশক ধরে ইতালির মাফিয়া জগতে আধিপত্য বিস্তার করা মেসিনোকে আইনজীবীরা অবশ্য পশ্চিম সিসিলির কোসা নস্ত্রা মাফিয়া দলের প্রধান হিসেবেই বর্ণনা করছেন।

খুব অল্প বয়স থেকে মাফিয়া দলের সঙ্গে জড়িয়ে পড়েন মেসিনা দেনারো। একবার নাকি তিনি বলেছিলেন যে তার হাতে নিহতদের দিয়ে একটি কবরস্থান ভরে ফেলা যাবে। এমনকি বছরের পর বছর ধরে এ ধরনের কর্মকান্ডে জড়িত থাকলেও এই মাফিয়া বস ছিলেন পুলিশের ধরাছোঁয়ার বাইরে। তার উল্লেখযোগ্য অপরাধমূলক কর্মকা-ের মধ্যে রয়েছে ১৯৯২ সালে মাফিয়া বিরোধী আইনজীবী গিওভানি ফালকোনে ও পাওলো বোরসিলেনাকে হত্যা করা। ওই হত্যাকা-ের পর সিসিলিয়ান মাফিয়াদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চালায় পুলিশ।

রয়টার্সের খবরে আরও বলা হয়, ১৯৯৩ সালে ইটালির মিলান ও ফ্লোরেন্সে বোমা হামলার সঙ্গেও জড়িত ছিলেন এই মাফিয়া বস। সেই ঘটনায় নিহত হয়েছিলেন ১০জন। গিওসেপ্পে দি মাত্তেও নামে ১২ বছরের এক শিশুকে অপহরণও করেছিলেন মেসিনো। ওই শিশুর বাবা যেন মাফিয়াদের বিরুদ্ধে আদালতে কোনো সাক্ষ্যপ্রমাণ পেশ না করেন সে জন্য তাকে অপহরণ করা হয়। শেষ পর্যন্ত শিশুটিকে হত্যা করে মেসিনোর মাফিয়া বাহিনী। তার বিষয়ে তথ্য প্রকাশিত হতে থাকলে ১৯৯৩ সালে গোপন স্থানে চলে যান মেসিনো। তাকে ‘লাস্ট গডফাদার’ আখ্যা দিয়েছে ইটালির সংবাদমাধ্যম।

সিসিলির রাজধানী পালেরমোর একটি বেসরকারি হাসপাতালে গত সোমবার (১৬ জানুয়ারি) পুলিশের হাতে আটক হলেও মাফিয়াদের বিষয়ে কোনো তথ্য দেননি তিনি। ইতালির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২০২০ সালে ও ২০২২ সালে দু’বার তিনি অস্ত্রোপচার করিয়েছিলেন। পুলিশের চোখ এড়াতে সেই সময় তিনি ছদ্মবেশ ধারণ করে চিকিৎসা নিয়েছিলেন বলে জানা গেছে। পুলিশের হাতে ধরা পড়ার আগে তার স্বাস্থ্যের আরও অবনতি হয়।

গণমাধ্যমগুলো জানায়, সিসিলির কাস্তেলভেত্রানো শহরে ১৯৬২ সালে জন্ম নেন এই মাফিয়া নেতা। তার বাবাও ছিলেন মাফিয়া। ছোটবেলা থেকেই বাবাকে অনুসরণ করতে থাকেন তিনি। ১৫ বছর বয়সে অস্ত্র হাতে যোগ দেন মাফিয়াদের দলে। পুলিশ জানায়, ১৮ বছর বয়সে তিনি প্রথম হত্যাকা- ঘটান। অসংখ্য মামলায় অভিযুক্ত মেসিনা দেনারোকে যাবজ্জীবন কারাদ- দিয়েছিল আদালত। এছাড়া, বিয়ে না করা মাফিয়া বসের বেশ কয়েকজন প্রেমিকা ছিল বলে জানা গেছে। নিজের এক মেয়ে থাকলেও তার সঙ্গে কখনও দেখা হয়নি বলে খবরে জানানো হয়।