April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 4th, 2023, 8:35 pm

ইমাম-বাবরের ব্যাটে সিরিজ জয় পাকিস্তানের

অনলাইন ডেস্ক :

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিয়ে শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের তিন জনই পাকিস্তানের। তাদের দুই জন ইমাম-উল-হক ও বাবর আজম দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। বোলারদের মিলিত চেষ্টায় সেটাই যথেষ্ট হলো। নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে গেল পাকিস্তান। করাচিতে বুধবার ২৬ রানে জিতেছে বাবরের দল। বাঁচা-মরার ম্যাচে ২৮৭ রান তাড়ায় নিউ জিল্যান্ড গুটিয়ে গেছে ২৬১ রানে। টানা তিন জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০তে এগিয়ে গেছে পাকিস্তান। টস হেরে ব্যাট করতে নেমে সাবধানী শুরু করে পাকিস্তান। আগের দুই ম্যাচসহ টানা তিন ইনিংসে সেঞ্চুরি করা ফখর জামান ও ইমাম-উল-হক খেলতে থাকেন দেখেশুনে। ফখরকে ফিরিয়ে নবম ওভারে শুরুর জুটি ভাঙেন ম্যাট হেনরি।

চারটি চারে বাঁহাতি ওপেনার থামেন ১৯ রানে। দ্বিতীয় উইকেটে ইমাম ও বাবর আজমের শতরানের জুটিতে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় পাকিস্তান। ৬৭ বলে পঞ্চাশ স্পর্শ করেন ইমাম, ৫৮ বলে বাবর। দুই জনে ১২১ বলে গড়েন ১০৮ রানের জুটি। আরও একবার ভালো শুরুটা বড় করতে ব্যর্থ বাবর। ৪৯ ও ৬৫ রানের পর পাকিস্তান অধিনায়ক এবার ফিরলেন ৫৪ করে। তার ৬২ বলের ইনিংসটি গড়া এক ছক্কা ও তিন চারে। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অ্যাডাম মিল্নের চমৎকার এক ডেলিভারিতে বোল্ড হয়ে ৯০রানে থামেন ইমাম। তার ১০৭ বলের দায়িত্বশীল ইনিংস গড়া সাত চার ও এক ছক্কায়। প্রত্যাশিত ঝড় তুলতে পারেননি মোহাম্মদ রিজওয়ান ও আগা সালমানরা। এক ছক্কায় ৩২ রান করতে ৩৪ বল খেলেন কিপার-ব্যাটসম্যান রিজওয়ান। ২৯ বলে তিন চারে সালমান করেন ৩১ রান। শেষ দিকে ১০ বলে দুই ছক্কা ও এক চারে অপরাজিত ২১ রানের ইনিংসে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান শাদাব খান। রান তাড়ায় শুরুটা ভালো করে নিউ জিল্যান্ড।

সাবলীল ব্যাটিংয়ে পাকিস্তানের বোলিং সামাল দিয়ে দলকে এগিয়ে নেন উইল ইয়াং ও টম ব্লান্ডেল। রান আউটে বিচ্ছিন্ন হন দুই ওপেনার। তিন চারে ৩৩ রান করে ফিরে যান ইয়াং। এরপর নিয়মিত উইকেট হারিয়ে ক্রমে ম্যাচ থেকে ছিটকে যায় সফরকারীরা। দুইবার জীবন পেলেও আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান ড্যারিল মিচেল টিকতে পারেননি বেশিক্ষণ। ছক্কার চেষ্টায় সীমানায় ক্যাচ দিয়ে শেষ হয় তার ইনিংস। খুব ঝুঁকিপূর্ণ দুই রান নেওয়ার চেষ্টায় রান আউট হয়ে যান ব্লান্ডেল। ৭৮ বলে সাতটি চারে এই ওপেনার করেন ৬৫ রান। তার বিদায়ে আরও কমে যায় রানের গতি।

মার্ক চ্যাপম্যান ও হেনরি নিকোলসের দ্রুত বিদায়ের পর ফিরে যান এক প্রান্ত আগলে রাখা টম ল্যাথাম। তিনটি চারে ৬০ বলে ৪৫ রান করেন এই কিপার-ব্যাটসম্যান। শেষ দিকে পাল্টা আক্রমণে ব্যবধান কিছুটা কমান একবার জীবন পাওয়া কোল ম্যাকনকি। অভিষেকে ৪৫ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি। আগামীকাল শুক্রবার একই মাঠে হবে চতুর্থ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান: ৫০ ওভারে ২৮৭/৬ (ফখর ১৯, ইমাম ৯০, বাবর ৫৪, শফিক ১৯, রিজওয়ান ৩২, সালমান ৩১, নাওয়াজ ১১*, শাদাব ২১*; হেনরি ১০-২-৫৪-৩, মিল্ন ১০-১-৫৬-২, শিপলি ১০-০-৭৩-০, ম্যাকনকি ১০-০-৪৬-১, সোধি ১০-০-৫৬-০)
নিউ জিল্যান্ড: ৪৯.১ ওভারে ২৬১ (ইয়াং ৩৩, ব্লান্ডেল ৬৫, মিচেল ২১, ল্যাথাম ৪৫, চাপম্যান ১৩, নিকোলস ১, ম্যাকনকি ৬৩*, মিল্ন ৩, শিপলি ৬, সোধি ১, হেনরি ১; আফ্রিদি ৯-০-৫২-২, নাসিম ৮.১-০-৪১-২, ওয়াসিম ৭.৫-১-৫০-২, নাওয়াজ ৫.১-০-২৬-০, শাদাব ১০-০-৪৫-০, সালমান ৯-০-৪২-১)
ফল: পাকিস্তান ২৬ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে পাকিস্তান ৩-০তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ: ইমাম-উল-হক