April 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 17th, 2023, 9:56 pm

ইরানের প্রেসিডেন্টের উদ্দেশে নারীর জন্য সমান সুযোগ নিশ্চিতের আহ্বান শেখ হাসিনার

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইরানের প্রেসিডেন্ট ড. সাইয়্যেদ ইব্রাহিম রাইসিকে ইরানের নারীরা যাতে শিক্ষার সমান সুযোগ পেয়ে মর্যাদা ও সম্মান নিয়ে বাঁচতে পারে এবং পুরুষদের সঙ্গে কাজ করতে পারে তা নিশ্চিত করার জন্য প্রচেষ্টা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সোমবার বিকালে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট তাকে ফোন করলে তিনি এ আহ্বান জানান।

পিএমওর একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুভেচ্ছা বিনিময়ের পর দুই নেতা দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

হাসিনা উল্লেখ করেন যে বাংলাদেশ নারীর মর্যাদা সংক্রান্ত কমিশন থেকে ইরানকে অপসারণের জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইসিওএসওসি) প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

২২ মিনিটের টেলি-কনফারেন্স চলাকালীন তিনি স্মরণ করেন, ওআইসি ও ডি ৮-এর সদস্য হওয়ায় বাংলাদেশ ও ইরান অনেকক্ষেত্রে একে অপরকে সমর্থন করেছে।

প্রধানমন্ত্রী বহুপক্ষীয় প্ল্যাটফর্মে, বিশেষ করে জাতিসংঘে ইরানকে সমর্থন বাড়ানোর জন্য বাংলাদেশের প্রস্তুতির কথা পুনর্ব্যক্ত করেন।

এ প্রসঙ্গে তিনি মানবাধিকার কাউন্সিলে কানাডার প্রস্তাবের বিরুদ্ধে বাংলাদেশের ভোটের উল্লেখ করেন।

শেখ হাসিনা টেলিফোন কলের জন্য প্রেসিডেন্ট রাইসিকে ধন্যবাদ জানান এবং ইরানের নতুন প্রশাসন দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণ ও সুসংহত করতে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করছে বলে প্রশংসা করেন।

তিনি বলেন, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ সত্যিকারের সম্ভাবনার চেয়ে অনেক কম এবং দুই দেশের মধ্যে বাণিজ্য ও ব্যবসা বাড়াতে উভয় পক্ষেরই আরও সম্পৃক্ততা গ্রহণ করা উচিত।

দুই দেশের চেম্বার সংস্থার মধ্যে একটি জয়েন্ট বিজনেস কমিশন (জেবিসি) গঠনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী নিয়মিত যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) বৈঠকের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ চলতি বছরের কোনো এক সময়ে তেহরানে ষষ্ঠ বৈঠক আহ্বানের লক্ষ্যে কাজ করছে। এই বিষয়ে তিনি আশা প্রকাশ করেন যে যৌথ অর্থনৈতিক কমিশনের প্ল্যাটফর্ম উভয় পক্ষকে বাণিজ্য বাধা, বিদ্যমান আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এবং ব্যাংক লেনদেনে সীমাবদ্ধতা অতিক্রম করার উপায়গুলো খুঁজে পেতে সহায়তা করবে।

শেখ হাসিনা জানান, ক্রমবর্ধমান উৎপাদন শক্তির সঙ্গে বাংলাদেশ প্রতিযোগিতামূলক দামে মানসম্পন্ন আমদানির উৎস হতে পারে।

তিনি আরও বলেন, বাংলাদেশ পশ্চিমা বাজারে বিশ্বমানের গার্মেন্টস ও টেক্সটাইল পণ্য, চীনামাটির বাসন, ওষুধ, হিমায়িত মাছ ও সামুদ্রিক খাবার, চামড়াজাত পণ্য, পাটের সুতা, আইটি, হালকা প্রকৌশল, ছোট ও মাঝারি আকারের জাহাজ, কৃষি পণ্য এবং আরও অনেক পণ্য ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে রপ্তানি করে আসছে।

তিনি ইরানেও সেইসব পণ্য রপ্তানি করতে বাংলাদেশের আগ্রহ ও সক্ষমতার কথা জানান।

সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য ইরানকে অভিনন্দন জানান শেখ হাসিনা।

তিনি প্রশংসা করেন যে এটি একটি সফল কূটনৈতিক কৌশলের ক্লাসিক উদাহরণ, যা উপসাগরীয় অঞ্চলে এবং তার বাইরেও বৃহত্তর আঞ্চলিক স্থিতিশীলতার দিকে পরিচালিত করবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসন, আল-আকসা মসজিদের পবিত্রতা নষ্ট এবং ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলার নিন্দা জানান।

তিনি জানান যে তার সরকার ইসরায়েলি বাহিনীর এই ধরনের বেআইনি কাজের নিন্দা করেছে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের আর্থিক সহায়তা হ্রাস সত্ত্বেও পাঁচ বছরেরও বেশি সময় ধরে রোহিঙ্গা শরণার্থীদের প্রতি প্রসারিত মানবিক আচরণ সম্পর্কে প্রেসিডেন্ট রাইসিকে অবহিত করেন।

রোহিঙ্গা প্রত্যাবাসন মুসলিম সম্প্রদায়ের জন্য অগ্রাধিকার হওয়া উচিত বলে তিনি ওআইসিসহ আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বাংলাদেশের উদ্দেশ্যকে সমর্থন করার জন্য ইরানের প্রতি আহ্বান জানান।

হাসিনা প্রেসিডেন্ট ও ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণকে পবিত্র রমজান এবং বিলম্বিত নওরোজ শুভেচ্ছা জানিয়েছেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবসে উষ্ণ শুভেচ্ছা জানানোর জন্য তিনি তাকে ধন্যবাদও জানান।

প্রধানমন্ত্রী এসময় ১৯৯৭ সালে অষ্টম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিতে এবং ২০১২ সালের আগস্টে তেহরানে ১৬তম ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য তার ইরান সফরের কথা স্মরণ করেন।

তিনি আরও বলেন যে বাংলাদেশ ও ইরানের মধ্যকার দৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক অভিন্নতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে, যা ভাগ করা ইতিহাস, বিশ্বাস এবং সংস্কৃতি থেকে উদ্ভূত।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্টকে তার সুবিধামত বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তিনি তাকে এবং ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণকে ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন।

—-ইউএনবি