May 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 28th, 2023, 8:40 pm

ইরান-আফগান সীমান্তে সংঘর্ষে নিহত ৩

অনলাইন ডেস্ক :

ইরান ও আফগানিস্তান সীমান্তে গোলাগুলির ঘটনায় ২ ইরানি সেনাসহ তিনজন নিহত হয়েছে। আফগানিস্তানের নিমরোজ রাজ্যের ইরানের সীমান্তবর্তী এলাকার একটি সীমান্ত চৌকির কাছে এই গোলাগুলির ঘটনা ঘটে। গত শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গোলাগুলির ঘটনায় ইরানের দুই সীমান্তরক্ষী এবং একজন সশস্ত্র তালেবান সদস্য নিহত হয়েছে।

দুই দেশের পানি নিয়ে বিরোধের মধ্যেই সম্প্রতি সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর এক বিবৃতিতে দাবি করে বলেন, ইরানের সীমান্তরক্ষী বাহিনী আফগানিস্তানের নিমরোজ প্রদেশের দিকে গুলি ছোঁড়ে। এতে আত্মরক্ষার জন্য আফগান নিরাপত্তা বাহিনীও পাল্টা প্রতিক্রিয়া দেখায়। এই মুখপাত্র আরও বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।

আফগানিস্তান প্রতিবেশীর সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। হামলায় উভয়পক্ষের একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানান আবদুল নাফি। তবে ইরানের সরকারি বার্তা সংস্থা (আইআরএনএ) জানিয়েছে, এ ঘটনায় ইরানের দুই সীমান্তরক্ষী নিহত হয়েছে। এ ছাড়া ইরানের দুই বেসামরিক নাগরিকও আহত হয়েছেন। তবে তেহরান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সংঘর্ষে ইরানের তিন নিরাপত্তারক্ষী মৃত্যু হয়েছে। এ ঘটনায় আনুষ্ঠানিকভাবে ইরানের সরকারি কোনো মন্তব্য পাওয়া যায়নি। ইরানের অভিযোগ, ১৯৭৩ সালের পানি চুক্তি লঙ্ঘন করে আফগানিস্তানের তালেবান শাসকেরা হেলমান্দ নদীর পানির প্রবাহ সীমিত করছে। ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি পানি চুক্তি লঙ্ঘনের ব্যাপারে চলতি মাসে তালেবান সরকারকে সতর্ক করে দেন। কিন্তু এই অভিযোগ অস্বীকার করেছে তালবান। এ নিয়ে প্রতিবেশি দেশ দুটির ভেতর দ্বন্দ্ব রয়েছে।