September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 5th, 2023, 5:52 pm

ঈদে অনলাইনে মিমের বাজিমাত

অনলাইন ডেস্ক :

এবারের ঈদে দেশীয় চলচ্চিত্রের জয়জয়কার। এরইমধ্যে আলোচনা তৈরি করেছেন বিদ্যা সিনহা মিম। এই ঈদে তো মিমের কোনো সিনেমা মুক্তি পায়নি, তার পরও আলোচনায় কেন? আলোচনা তো হওয়ার কথা বুবলী, অপু কিংবা ইধিকা পালকে নিয়ে―হচ্ছেও তাই। এমন প্রশ্ন কেউ কেউ করলে তার উত্তর দিচ্ছেন নেটিজেনরাই। বিদ্যা সিনহা মিম আলোচনা তৈরি করেছেন অনলাইন জগতে। ওটিটিতে মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ ‘মিশন হান্টডাউন’। দেশের জঙ্গি দমন নিয়ে কাউন্টার টেররিজম ইউনিটের একটি অভিযানের ওপর নির্ভর করে নির্মিত হয়েছে সিরিজটি। গ্রামের সাধারণ মেয়ে নীরার সদ্য বিবাহিত নিখোঁজ স্বামীকে খোঁজার মিশন দিয়ে শুরু হয় সিরিজ। এই নীরা চরিত্রটিই করেছেন মিম। বাইরে থেকে সাধারণ মেয়ে বলা হলেও বিদ্যা সিনহা মিম শুরু থেকেই এক রহস্যময় তরুণী হিসেবে আবির্ভূত হন।

সিকোয়েন্সের পর সিকোয়েন্স মিমের উপস্থিতি, অভিনয়, অভিব্যক্তি দর্শকদের সিরিজটির ওপর দৃষ্টি নিবদ্ধ করতে বাধ্য করেছে, এমনটাই বলছেন নেটিজেনরা। যদিও এই সিরিজে এফ এস নাঈম, সুমিত সেনগুপ্ত, জয় রাজ, নিশাত প্রিয়ম যথার্থ অভিনয় করে গেছেন। প্রত্যেকের বিষয়েই আলাদা আলাদা করে বিশদে বলা যায়। আরো অভিনয়ে করেছেন এ কে আজাদ সেতু, হাসনাত রিপন, শাহরিয়ার ফেরদৌস সজীব, সাদিয়া আফরিম মাহি, পূজা এগনেজ ক্রুজ, মীর রাব্বি, নীশা চৌধুরী, আশরাফুল আশীষ। তাদের বিষয়েও লেখার সুযোগ রয়েছে। গল্পের মাঝখানে এক নারী বোমা নিয়ে যেভাবে বিদ্যা সিনহা মিমকে কনভিন্স করে একটা হামলায় অংশ নিতে পাঠায় তাতে করে সাময়িকভাবে কেরালা স্টোরির কথা মনে পড়ে যাবে দর্শকের। যদিও ভারতের দক্ষিণী ওই সিনেমার সঙ্গে কোনো মিলই নেই এই সিরিজের―নেট নাগরিকদের এমনই অভিমত।

মিশন হান্টডাউন মূলত পুলিশের অ্যান্টিটেররিজম ইউনিটের একটি মিশন। একটি জঙ্গি গ্রুপ দেশের সংস্কৃতিকে ধ্বংস করার জন্য একের পর এক হত্যাযজ্ঞ চালাতে থাকে, এমনকি ইউনিটের প্রধান নাঈমের স্ত্রীকেও চোখের সামনে গলা কেটে হত্যা করে পালিয়ে যায় জঙ্গিরা। এমন একটি মিশনে জড়িয়ে যান মিম। মিম কেন জড়ান―এই রহস্যের সমাধান শেষ মুহূর্তের পূর্বে কোনোভাবেই দর্শকের অনুমেয় হবে না। ফলে দর্শক মিমকে ভালো, মন্দ বা কখনো সহানুভূতির সঙ্গে ভাবতে থাকবে―এমনটাই সোশ্যাল মিডিয়ায় বলছেন, যারা দেখেছেন সিরিজটি। শুরু থেকেই রহস্যের শুরু। মাঝখানে একাধিকবার রহস্যের জট খুলে গেছে মনে হলেও শেষ পর্বে গিয়ে দর্শক আরো অসংখ্য গিঁট খুলে যেতে দেখবে আর অবাক হবে।

এই সিরিজের এটাই সার্থকতা বলে মনে করছেন নেটিজেনরা। সোশ্যাল প্ল্যাটফরমে অজস্র মন্তব্য থেকে দুই বাংলার দর্শকের কাছে বিদ্যা সিনহা মিম নতুনভাবে আবিষ্কৃত হলেন। ঈদুল আজহার আগের দিন বুধবার দুর্দান্ত অ্যাকশন ও রহস্য ঘেরা এমন গল্পের ওয়েব সিরিজটি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফরম হইচইয়ে। এ সিরিজ পরিচালনা করেছেন ‘মিশন এক্সট্রিম’ সিনেমার দুই পর্বের নির্মাতা সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ।