April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 2nd, 2023, 7:35 pm

ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৮৫ জন নিহত, আহত ৪৫৪: আরএসএফ

ফাইল ছবি

রোড সেফটি ফাউন্ডেশনের (আরএসএফ) প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর ঈদুল ফিতরের ১৪ দিনে ২৪০টি সড়ক দুর্ঘটনায় অন্তত ২৮৫ জন নিহত ও ৪৫৪ জন আহত হয়েছেন।

৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক মিডিয়ার তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদনটিতে জানানো হয়েছে, মোট মৃত্যুর ৪৬ দশমিক ৬৬ শতাংশ মোটরসাইকেল দুর্ঘটনার কারণে ঘটেছে, যা সমস্ত দুর্ঘটনার ৫২ দশমিক ৯১ শতাংশ।

মোট মৃতদের মধ্যে, ৫২ জন পথচারী ছিলেন; যা মোট মৃত্যুর ১৮ দশমিক ২৪ শতাংশ এবং ২৭ জন চালক ও হেলপার ছিলেন; যা মোট মৃত্যুর ৯ দশমিক ৪৭ শতাংশ।

প্রতিবেদনে দেখা যায় যে দুর্ঘটনায় জড়িত যানবাহনের মধ্যে মোটরসাইকেল ৩২ দশমিক ১১ শতাংশ, বাস ১৪ দশমিক ১২ শতাংশ এবং থ্রি-হুইলার ১৬ দশমিক ৮৫ শতাংশ।

১৮ দশমিক ৩৩ শতাংশ দুর্ঘটনা মুখোমুখি সংঘর্ষ, ৪৬ দশমিক ৬৬ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে, ২২ দশমিক ০৮ শতাংশ দুর্ঘটনা পথচারীদের ধাক্কা দিয়ে, ৯ দশমিক ১৬ শতাংশ যানবাহনের পেছনের অংশে আঘাত করে এবং ৩ দশমিক ৭৫ শতাংশ অন্যান্য কারণের কারণে ঘটেছে।

পরিসংখ্যান দেখায় যে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটেছে, যথাক্রমে ২৮ দশমিক ৩৩ শতাংশ এবং ২৬ দশমিক ৩১ শতাংশ।

সবচেয়ে কম দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটেছে চাঁদপুর, কক্সবাজার, রাঙামাটি, মাগুরা ও বরগুনা জেলায়।

প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে যে দক্ষ চালক তৈরির প্রচেষ্টা নেওয়া উচিত এবং চালকদের বেতন এবং কাজের সময় নির্দিষ্ট করতে হবে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর সক্ষমতা বাড়াতে হবে এবং পরিবহন অপারেটর, যাত্রী এবং পথচারীদের জন্য ট্রাফিক আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে।

প্রতিবেদনে হাইওয়েতে কম গতির যানবাহনের জন্য সার্ভিস রোড তৈরি এবং পর্যায়ক্রমে সমস্ত হাইওয়েতে রোড ডিভাইডার নির্মাণের পরামর্শ দেওয়া হয়েছে।

অন্যান্য সুপারিশের মধ্যে রয়েছে গাড়ির গতি নিয়ন্ত্রণে প্রযুক্তি ব্যবহার করা, গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ করা, সড়কে চাপ কমাতে রেলপথ ও নৌপথ সংস্কার করা, মোটরসাইকেল ব্যবহার নিরুৎসাহিত করা এবং টেকসই পরিবহন কৌশল বাস্তবায়ন করা।

আরএসএফ সরকারকে ‘রোড ট্রান্সপোর্ট অ্যাক্ট- ২০১৮’- এর সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করতে এবং ঈদের আগে এবং পরে সড়ক, সমুদ্র ও রেলপথে আরও প্রাণহানি রোধ করার জন্য একটি কঠোর মনিটরিং ব্যবস্থা প্রতিষ্ঠা করার আহ্বান জানায়।

—-ইউএনবি