April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 28th, 2023, 7:22 pm

উত্তর নাইজেরিয়ায় বন্দুকধারীর হামলায় ১৫ জন নিহত, ৫ ত্রাণকর্মীকে অপহরণ

ফাইল ছবি

এপি, আবুজা :

নাইজেরিয়ার উত্তাল উত্তরাঞ্চলে পৃথক হামলায় বন্দুকধারীরা ১৫ গ্রামবাসীকে হত্যা করেছে এবং পাঁচজন ত্রাণকর্মীকে অপহরণ করেছে।

বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।

রাজ্য সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ডেভিড ওলোফুর মতে, হামলাকারীরা বেনু রাজ্যের আপা এলাকায় পৌঁছে এবং গ্রামবাসীদের বাড়িতে নির্বিচারে গুলি চালায়।

তিনি বলেন, হামলায় গুলিবিদ্ধদের মধ্যে সামরিক কর্মীরাও ছিলেন এবং গ্রামবাসীরা নিরাপত্তার জন্য পালিয়ে যাওয়ার কারণে অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।

বেনুয়ের ঘটনাটি সহিংস আক্রমণের একটি জটিল ঘটনা যেখানে সশস্ত্র গোষ্ঠীগুললো নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং কেন্দ্রীয় অঞ্চল জুড়ে প্রত্যন্ত সম্প্রদায়গুলোকে লক্ষ্যবস্তু করছে।যেখানে, প্রায়শই সরকার এবং নিরাপত্তা ব্যবস্থাকে উপেক্ষা করা হচ্ছে।

গত মাসে বেনুতে এ ধরনের হামলায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। কোনো গোষ্ঠী এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি। যদিও কর্তৃপক্ষ ফুলানি পশুপালকদের দায়ী করেছে, ফুলানি উপজাতির বেশিরভাগ তরুণ যাজকদের একটি দল জল ও জমিতে সীমিত সুযোগ নিয়ে নাইজেরিয়ার হোস্ট সম্প্রদায় এবং পশুপালকদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

ইতোমধ্যে উত্তর-পূর্ব নাইজেরিয়ায় ইসলামিক চরমপন্থীরা বোর্নো রাজ্যের নাগালায় পাঁচজন স্বেচ্ছাসেবক কর্মীকে অপহরণ করেছে। যেখানে এক দশকেরও বেশি সময় ধরে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ চলছে।

সংগঠনটি বৃহস্পতিবার ঘটনার বিস্তারিত বিবরণ ছাড়াই জানিয়েছে, স্বেচ্ছাসেবী কর্মীদের মধ্যে আন্তর্জাতিক বেসরকারী সংস্থা এফএইচআই-৩৬০-এর তিনজন কর্মী সদস্য এবং দুইজন ঠিকাদার রয়েছে। তারা সবাই ‘নাইজেরিয়ার জনগণকে জীবনরক্ষাকারী চিকিৎসা সেবা প্রদানের জন্য কাজ করছে।’

নাইজেরিয়াতে এনজিওর পরিচালক ইওরওয়াকওয়াঘ অ্যাপেরার একটি বিবৃতিতে এফএইচআই-৩৬০ কর্মীদের অপহরণের নিন্দা করেছে এবং তাদের ‘নিঃশর্ত, অবিলম্বে এবং নিরাপদে ফিরিয়ে আহ্বান জানিয়েছে।’

অ্যাপেরা বলেছেন, এই সময়ে আমাদের অগ্রাধিকার হলো আমাদের দল এবং তাদের পরিবারকে সমর্থন করা।’

বোকো হারাম চরমপন্থী গোষ্ঠী ২০০৯ সাল থেকে নাইজেরিয়ার বিরুদ্ধে একটি তিক্ত যুদ্ধ চালাচ্ছে এবং বিদ্রোহ কয়েক বছর ধরে প্রতিবেশী দেশ ক্যামেরুন, নাইজার এবং চাদে ছড়িয়ে পড়েছে। ২০১৬ সালে গঠিত গোষ্ঠীর একটি বিচ্ছিন্ন উপদল এবং পশ্চিম আফ্রিকা প্রদেশে ইসলামিক স্টেট হিসাবে পরিচিতি লাভ করে। নিরাপত্তা বাহিনী এবং স্বেচ্ছাসেবী কর্মীদের লক্ষ্যবস্তু করার জন্য কুখ্যাত এই সংগঠনটি।