April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 23rd, 2023, 8:04 pm

উৎপাদন বাড়াতে কৃষি নিয়ে গবেষণা বাড়ান: বিজ্ঞানীদের প্রতি প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি উৎপাদনে উৎকর্ষতা অর্জনে গবেষণায় অতিরিক্ত প্রচেষ্টা চালানোর জন্য বিজ্ঞানীদের প্রতি তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

তিনি বলেন, ‘আমি সবসময় মনে করি গবেষণা ছাড়া শ্রেষ্ঠত্ব অর্জন করা সম্ভব নয়। আমরা কৃষিনির্ভর দেশ হওয়ায় আমরা কৃষিকে বাড়তি গুরুত্ব দিয়েছি।’

বৃহস্পতিবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ‘বঙ্গবন্ধু পিয়েরে ট্রুডো কৃষি গবেষণা কেন্দ্র’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি অবশ্য বলেন, সরকার অন্যান্য খাতেও গবেষণার ওপর গুরুত্ব দিয়েছে।

তিনি বলেন, ‘আমরা স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞানের ওপর গবেষণায় জোর দিয়েছি।’

খাদ্য উৎপাদন বাড়ানোর বিষয়ে ধারাবাহিক গবেষণার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ভৌগোলিক অবস্থান এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ প্রায়ই প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হয়।

‘সুতরাং আমাদের ফসল উৎপাদন করতে হবে,’ তিনি বলেন।

কৃষি গবেষণায় সরকারের বিভিন্ন উদ্যোগের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে তিনি বলেন, বাংলাদেশ শুধু খাদ্যশস্য উৎপাদনেই নয়, সবজি, ফলমূল ও অন্যান্য কৃষিপণ্যের ক্ষেত্রেও দৃষ্টান্ত স্থাপন করেছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ও পরিবেশের সঙ্গে তাল মিলিয়ে নতুন জাতের ফসল দিয়ে উৎপাদন অব্যাহত রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, দেশ চতুর্থ শিল্প বিপ্লবে প্রবেশ করতে চলেছে তাই সরকার দক্ষ জনশক্তি তৈরির পদক্ষেপ নিয়েছে।

তিনি বায়ো-ইনফরমেটিক্স, ন্যানো-টেকনোলজি, মেশিন লার্নিং, ইন্টারনেট অব থিংস এবং নতুন কৃষি প্রযুক্তি শেখার এবং উৎপাদনের ওপর জোর দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক এম মোজাম্মেল হক এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

কৃষিমন্ত্রী মুহাম্মদ আবদুর রাজ্জাক, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (আইআরআরআই) মহাপরিচালক জিন বালি, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. স্টিভেন ওয়েব এবং বিআইআরআই’র মহাপরিচালক ড. এম শাহজাহান কবিরও বক্তব্য দেন।

অনুষ্ঠানে ‘ব্রি’র গর্ব ও সাফল্যের ৫০ বছর’ শীর্ষক একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

বিআরআরআই-এ পৌঁছে প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে, প্রধানমন্ত্রী বৈশ্বিক জলবায়ু পরিবর্তন সহনশীল খাদ্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে কৃষি ক্ষেত্রে গবেষণা পরিচালনার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু পিয়েরে ট্রুডো কৃষি গবেষণা কেন্দ্র’ উদ্বোধন করেন।

কেন্দ্রটি বাংলাদেশ ও কানাডার মধ্যে বিদ্যমান বাণিজ্যিক, গবেষণা কার্যক্রম, প্রযুক্তি বিনিময়, উন্নয়ন সহায়তা বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

কানাডা সরকারের প্রত্যক্ষ সহায়তা ও অর্থায়নে এই প্রথম এ ধরনের গবেষণা কেন্দ্র স্থাপন করা হলো।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের মধ্যে বহু-বিষয়ক গবেষণা, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রশিক্ষণ এবং উন্নয়ন অংশীদারিত্বে সহযোগিতার লক্ষ্যে সই করা একটি সমঝোতা স্মারক (এমওইউ) অনুসরণ করে বিআরআরআই-তে প্রযুক্তি কেন্দ্রটি স্থাপন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রি-এর গর্ব ও সাফল্যের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বেলুন ও পায়রা উড়িয়ে দেন।

তিনি বৃক্ষরোপণ, ব্রি পরীক্ষাগার পরিদর্শন, এর বিভিন্ন উদ্ভাবন এবং ‘ধান-কাব্য’ শীর্ষক একটি সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।

তিনি বিআরআরআই এবং বিএআরসি-এর পাঁচটি গবেষণা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন।

—-ইউএনবি