September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 12th, 2023, 6:37 pm

এক বছরে ৭ বার শ্রেষ্ট ওসির থানায় আইন শৃঙ্খলার চরম অবনতি

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

এক বছরে ৭ বার শ্রেষ্ট হওয়া কুলাউড়া থানার ওসির কাটছে এখন নির্ঘুম রাত। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কয়েকটি চুরির সাথে জড়িতদের গ্রেফতারে ব্যর্থতা, ব্যবসায়ীদের লাগাতার আন্দোলন কর্মসূচীতে এখন অনেকটা দিশেহারা তিনি। একের পর এক চুরি, খুন, ধর্ষণ, রাহাজানি লেগেই আছে। ফলে কুলাউড়া উপজেলার আইন শৃঙ্খলার এখন চরম অবনতি দেখা দিয়েছে। চোরাই মালামাল উদ্ধারে ব্যবসায়ী নেতৃবৃন্দ ওসির সাথে বৈঠক, মানববন্ধন, সভা সেমিনার করেও কোন প্রতিকার হচ্ছেনা। ফলে ফুঁসে উঠছে কুলাউড়া বাজারের ব্যবসায়ীরা চুরি রোধে রোধে ও মালামাল উদ্ধারে দিয়েছেন বৃহত্তর আন্দোলন কর্মসূচির ডাক। আগামী ১৬ জুলাই রোববার সকাল ১০টায় কুলাউড়া শহীদ মিনার প্রাঙ্গনে কুলাউড়া বাজারে ঘন ঘন চুরি, চোর ডাকাত ছিনতাইকারীদের গ্রেফতারে ব্যর্থ অফিসারদের অপসারনের দাবীতে প্রতীকী অনশন পালন করা হবে।

ব্যবসায়ীদের আন্দোলনের সূত্রপাত হয় শহরের সর্ববৃহৎ মার্কেট মিলিপ্লাজায় আপন ও জুনেদ টেলিকম নামের দু’টি দোকানে দিনের বেলায় ফিল্মি স্টাইলে চুরির ঘটনায়। ১ জুন বৃহস্পতিবার সকাল ৯টার সময় ঘটে যাওয়া ঔ দু;সাহসিক চুরির ঘটনায় ব্যবসায়ীরা চোরাইকৃত মালামাল উদ্ধার ও চোরদের গ্রেফতার করতে আন্দোলনে নামেন।। দুটি দোকান থেকে প্রায় ২০ লাখ টাকার মোবাইল চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ চোরেরা। এ ঘটনার সিসিটিভির ফুটেজ ফেসবুকে ভাইরাল হওয়ার পর থেকেই প্রশাসনের প্রতি সাধারণ মানুষের বিরূপ মন্তব্য চলছে। মার্কেট ও দোকানের সিসিটিভি ফুটেজে দেখা যায়, বৃহস্পতিবার সকাল ৮টা ৪৫ মিনিটের সময় টি-শার্ট, প্যান্ট পরিহিত ৬-৮ জন যুবক পেছনে স্কুল ব্যাগ নিয়ে পৃথকভাবে মিলিপ্লাজা মার্কেটে প্রবেশ করেছে। তাদের সকলের মুখে মাস্ক লাগানো ছিলো। মার্কেটের দু’তলায় আপন ও জুনেদ টেলিকমের সামনে গিয়ে তারা একত্রিত হয়ে আবারো পৃথক স্থানে অবস্থান নেয়। এসময় দুটি দোকানের তালা কেটে দুই যুবক প্রবেশ করে বিভিন্ন ব্রান্ডের স্মার্ট ফোন ব্যাগে ভরতে থাকে। বাকিরা মার্কেটের প্রধান ফটকসহ বিভিন্ন পয়েন্টে পাহারায় ছিলো। মাত্র ১০ মিনিটে ফিল্মি স্টাইলে দুটি দোকানের শতাধিক স্মার্ট ফোন নিয়ে মার্কেটের পেছনের গেইট দিয়ে অনায়াশে বেরিয়ে যায় তারা। এদিকে এমন দুঃসাহসিক চুরির সিসিটিভির ফুটেজ সোস্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর থেকেই সাধারণ মানুষের মাঝে নিন্দার ঝড় বইছে। অনেকেই কুলাউড়ার বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নানা প্রশ্ন তুলছেন। চুরি, ছিনতাই, হত্যা, ধর্ষণ, মারামারি ও মাদকের ঘটনা সম্প্রতি সময়ে কুলাউড়ায় ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। যা বিগত দিনের তুলনায় অনেক অনেক বেশি।

পৌর শহরের বাজারে সাম্প্রতিককালে চুরির ঘটনা বৃদ্ধি পাওয়ায় এর প্রতিকার চেয়ে থানার ওসি মো. আব্দুছ ছালেকের সঙ্গে ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দের বৈঠক ৩ জুন শনিবার রাতে অনুষ্ঠিত হয়।

বৈঠকে থানার পরিদর্শক (তদন্ত) রতন দেবনাথ ও মামলার তদন্তকারী কর্মকর্তা অপু চক্রবর্তী ছাড়াও ব্যবসায়ী সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, সাবেক সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শামীম, বর্তমান সাধারণ সম্পাদক এম আতিকুর রহমান আখইসহ ব্যবসায়ী নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

থানা ভবনে অনুষ্ঠিত বৈঠকে সম্প্রতি শহরের দক্ষিণ বাজারস্থ খাজা ম্যানশনের কয়ছর টেলিকম ও উত্তর বাজারস্থ মিলিপ্লাজার জুনেদ টেলিকম এবং আপন টেলিকমে চুরি হওয়া মোট ২২ লক্ষাধিক টাকার মালামাল দ্রুত সময়ের মধ্যে উদ্ধারসহ চোরদের গ্রেপ্তারের জন্য ওসির কাছে জোর দাবি জানান ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দরা।

এদিকে কুলাউড়ায় ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দের সাথে মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়ার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ২১ জুন বুধবার দুপুরে কুলাউড়া থানা ভবনে বাজারে সাম্প্রতিককালে ঘটে যাওয়া চুরি, ডাকাতি ও ছিনতাই রোধসহ জড়িতদের গ্রেপ্তার এবং চুরি হওয়া মালামাল দ্রুত উদ্ধার নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার দীপংকর ঘোষ ও থানার ওসি মো. আব্দুছ ছালেক।

সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ কুলাউড়ার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি ও চুরি ডাকাতি ছিনতাইয়ের বিভিন্ন চিত্র পুলিশ সুপারের কাছে তুলে ধরে দ্রুত দৃশ্যমান ব্যবস্থা গ্রহণের দাবি জানান। পুলিশ সুপার মো. জাকারিয়া চুরি হওয়া মালামাল উদ্ধার ও চোরদের গ্রেপ্তারের জন্য অতিরিক্ত পুলিশ সুপার দীপংকর ঘোষকে প্রধান করে ৫ সদস্যের একটি বিশেষ টিম গঠন করে আগামী ২৮ জুনের মধ্যে দৃশ্যমান অগ্রগতির নির্দেশ দেন। এ ছাড়া পুলিশ সুপার কুলাউড়ার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দিন-রাতে পুলিশি টহল জোরদার, অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে বলে ব্যবসায়ীদের আশ্বস্ত করেন।

এদিকে প্রায় ২০ লক্ষ টাকার মোবাইল ফোন চুরি করে নিয়ে যাওয়া মামুন মিয়া নামে এক চোরকে ১৬ জুন শুক্রবার ভোরে শ্রীমঙ্গল রেলস্টেশন এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। মামুন শ্রীমঙ্গল উপজেলার কালিঘাট এলাকার মৃত লিয়াকত আলীর ছেলে। কিন্তু মামুনের কাছ থেকে কোন মালামাল উদ্ধার করতে না পারায় ব্যবসায়ীরা পুলিশের বেশ কর্মকান্ডে নাখোশ হোন।

এদিকে ৮ জুন দুপুরে কুলাউড়া হাসপাতাল রোডে এক দোকানের ক্যাশ থেকে নগদ টাকা ও মোবাইল ফোন নিয়ে দৌড়ে পালিয়ে যাওয়ার সময় জনতার হাতে আটক হয় এক চোর আটকের পরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

১০ জুলাই সোমবার ভোরে পৌর শহরের মাগুরা এলাকায় কুলাউড়ায় বাসার সামনে থেকে জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জসিম উদ্দিন আহমদের প্রাইভেটকার চুরি হয়েছে। চুরির ঘটনায় সোমবার দুপুরে গাড়ির মালিকের স্ত্রী রেজিয়া আহমেদ কুলাউড়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। গাড়িটির বাজার মূল্য প্রায় ১৫ লক্ষ টাকা। যার নম্বর ঢাকা মেট্রো-গ ২৫-০১৮৪।

৩ জুলাই সন্ধ্যায় উপজেলার জয়চণ্ডী ইউনিয়নের ঘাগটিয়া গ্রামের আব্দুল হামিদের ছেলে জিলান মোটরসাইকেলযোগে তার ছোট ভাইকে শহরে বাসে তুলে দিতে গিয়ে পূর্বশত্রুতার জেরে দুর্বৃত্তদের হামলায় আহতের পর সিলেটের একটি হাসপাতালে ৫ দিন চিকিৎসাধীন থাকা অবস্থায় ৭ জুলাই রাতে মারা যায়।

৯ জুলাই রোববার বকেয়া টাকা চাওয়ায় ও বাকিতে পণ্য না দেওয়ায় মারধরের শিকার হয়ে মোহাম্মদ নজাক আলী (৫৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। সকালে মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন তার মৃত্যু হয়।

এর আগে, গত ২৯ জুন (ঈদের দিন) সন্ধ্যায় উপজেলার জয়চণ্ডী ইউনিয়নের পুষাইনগর বাজারে এ ঘটনা ঘটে।