September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 10th, 2023, 8:10 pm

এক মুহূর্তের ‘প্রেম’

অনলাইন ডেস্ক :

গান তৈরির পেছনে এমন ঘটনা সচরাচর ঘটে না। যেটার সাক্ষী হলেন সংগীতশিল্পী সাব্বির জামান। গল্পটা জানার আগে গানের প্রাথমিক তথ্যটা বলা প্রয়োজন। এর শিরোনাম ‘ও মেয়ে’। নিজের লেখা-সুর-সংগীতে গেয়েছেন সাব্বির নিজেই। এমনকি গানচিত্র আকারে নিজের ইউটিউব চ্যানেলেই অবমুক্ত করেছেন এটি। গানের নাম থেকেই আঁচ করা যায়, এতে কোনও এক রমণীর গল্প আছে। কে সে? অকপটেই জানালেন সাব্বির জামান, ‘এক দিন বন্ধুদের সঙ্গে একটি রেস্তোরাঁয় গিয়েছিলাম। খাচ্ছি, আড্ডা দিচ্ছি। এর মধ্যে পাশের টেবিলের একটি মেয়ের দিকে চোখ পড়ে। এত সুন্দর, দেখেই পছন্দ হয়ে যায়। এরপর রেস্তোরাঁ থেকে বাসায় ফেরার সময় গাড়িতেই মেয়েটাকে ঘিরে কয়েকটা লাইন মাথায় আসে।

মজার ব্যাপার হলো, আমি কিন্তু গান লিখি না কখনও। গাওয়া-সুর-সংগীতেই আছি। অথচ সেদিন মাথায় লাইনগুলো আসে, সুরসমেত।’ এই পর্যায়ে একটু থামাতে হলো শিল্পীকে। কারণ কম-বেশি সকলের জানা, সাব্বির জামান বিবাহিত এবং স্ত্রীকে নিয়ে তার সুখের সংসার। এ প্রসঙ্গ টানতে তিনি ঘটনার আরও চমকপ্রদ অধ্যায়টুকু শোনালেন। সাব্বিরের ভাষ্য, ‘আমার গানের প্রথম শ্রোতা স্ত্রী। সে গানের জগতের মানুষ নয়, সাধারণ শ্রোতা। তাই গান তৈরির পর তাকে শুনিয়ে বোঝার চেষ্টা করি, আসলে কেমন হয়েছে। এটার ক্ষেত্রেও একই কাজ করলাম। সে শুনেই বলল, ‘বাহ সুন্দর তো।

কে লিখেছে?’ যখন বললাম আমি লিখেছি, সে নিজেও অবাক হলো। এরপর রেস্তোরাঁর সেই ঘটনাও তাকে বলি। এটা শোনার পর সে আমাকে অবাক করে দিয়ে বললো, ‘এখনই স্টুডিওতে বসো, আমি দরজা আটকে দিচ্ছি, পুরো গানটা শেষ করে তবেই বের হবে!’ যেহেতু আমার বাসাতেই স্টুডিও, স্ত্রীর কথামতো বসলাম এবং ওই রাতেই গানটার লেখা-সুর সম্পন্ন করলাম। এখন সেটা শ্রোতারা শুনছেন।” ‘ও মেয়ে’ গানের ভিডিও নির্দেশনা দিয়েছেন লতা আচার্য্য। ভিডিওতে সাব্বিরের সঙ্গে আছেন সিন্থিয়া ইয়াসমিন। সেজাত খানের চিত্রায়নে ভিডিও সম্পাদনা করেছেন সজিবুজ্জামান দিপু। আগামীর ভাবনা নিয়ে সাব্বির জামান জানালেন, বর্তমানে নিজের ইউটিউব চ্যানেলে পূর্ণাঙ্গ মনোযোগ দিচ্ছেন। একাধিক গান প্রস্তুতও আছে, যেগুলো তিনি এক এক করে প্রকাশ্যে আনবেন।