September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 21st, 2024, 9:18 pm

এবার আইসিসির চেয়ারম্যান হতে যাচ্ছেন জয়

অনলাইন ডেস্ক :

আন্তর্জাতিক ক্রিকেট বোর্ডের (আইসিসি) পরবর্তী চেয়ারম্যান হতে যাচ্ছেন ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলির মেয়াদ আগামী নভেম্বরে শেষ হলে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে তার। নিজস্ব সূত্রের বরাতে এই তথ্য নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’। গত মঙ্গলবার এই ভিডিও বার্তায় তৃতীয় মেয়াদের আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতে অস্বীকৃতি জানান বার্কলি। এর আগে এই পদে দায়িত্ব পালনের ইচ্ছে প্রকাশ করেছিলেন জয় শাহ।

এ ছাড়া ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের কর্তারাও জয় শাহকে সমর্থন দিয়েছেন। যে কারণে নির্বাচনের আগেই জয় শাহর চেয়ারম্যান হওয়া অনেকটাই নিশ্চিত। পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন জয় শাহ। এর আগে জগমোহন দালমিয়া (১৯৯৭-২০০০), শারাদ পাওয়ার (২০১০-২০১২), এন শ্রিনিবাসন (২০১৪-২০১৫) ও শশাঙ্ক মনোহর (২০১৫-২০২০) আইসিসির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অস্ট্রেলিয়ান বিখ্যাত টেবলয়েড পত্রিকা ‘দ্য এইজ’ কে আইসিসির এক মুখপাত্র বলেছেন, ‘আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে বোর্ডকে নিশ্চিত করেছেন তিনি তৃতীয় মেয়াদে দাঁড়াবেন না। নভেম্বরের শেষের দিকে তার বর্তমান মেয়াদ শেষ হলে পদ থেকে সরে যাবেন। ২০২২ সালে পুনরায় নির্বাচিত হওয়ার আগে বার্কলেকে ২০২০ সালের নভেম্বরে আইসিসির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছিল।’

তিনি আরও বলেন, ‘বর্তমান পরিচালকদের এখন ২০২৪ সালের ২৭ আগস্টের মধ্যে পরবর্তী চেয়ারম্যান হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে। যদি একাধিক প্রার্থী থাকেন, তবে চলতি বছরের ১ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।’ আইসিসির পরিচালকদের ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকেন। ১৬ জন ভোটারের মধ্যে ৯ জনের (৫১ শতাংশ) সমর্থন পেলেই চেয়ারম্যান হওয়া যায়। আগে নিয়মে দুই-তৃতীয়াংশ সমর্থন পাওয়ার বিধান ছিল।