September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 20th, 2024, 7:49 pm

এবার কুমিল্লার সাবেক এমপি বাহারের নামে সাংবাদিকের মামলা

সাংবাদিক নির্যাতনের অভিযোগে কুমিল্লা-৬ (সদর) আসনের সাবেক সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের নামে আদালতে মামলা করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে কুমিল্লার আদালতে এ মামলাটি করেন নগরীর কাপ্তানবাজার এলাকার বাসিন্দা সময় টিভির সাংবাদিক বাহার উদ্দিন রায়হান।

কুমিল্লার ১ নম্বর আমলি আদালতের বিচারক মো. আব্বাস উদ্দিন মামলাটি আমলে নিয়ে সিআইডিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলায় সংসদ সদস্য বাহার, মহানগর সেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল হক রিন্টু ও বাহারের দেহরক্ষী দুলালের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়।

মামলায় অভিযোগ করা হয়েছে, ২০১৫ সালের ১৫ জানুয়ারি ২০ দলীয় জোটের হরতাল চলাকালে সাবেক সংসদ বাহারের হুকুমে বিএনপির জামায়াতের ওপর গুলি ককটেল বিস্ফোরক করে রণক্ষেত্রে পরিণত করে। এসময় ত্রিমুখি সংঘর্ষের সময় সাংবাদিক বাহারসহ বেশ কিছু লোক আহত হয়। তখন সাংবাদিক বাহার আহতাবস্থায় সংঘর্ষের ভিডিও চিত্র ধারণ করার সময় সাবেক সংসদ সদস্য বাহারের নির্দেশে আওয়ামী লীগ-যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা সাংবাদিক বাহারকে মারধরসহ ক্যামেরা ছিনিয়ে নিয়ে যায়। এছাড়া অন্যান্য সময় তার উপর একাধিকবার হামলা ও মানসিক নির্যাতন করা হয়।

সাংবাদিক বাহার রায়হান মামলার অভিযোগে আরও জানান, ২০১৫ সালের ওই ঘটনায় আইনি ব্যবস্থা গ্রহণ করা হলে তাকে হত্যা করা হবে বলেও হুমকি দেয় সংসদ সদস্য বাহার। যে কারণে মামলা করতে সময় ক্ষেপণ হয়েছে। এছাড়া কুমিল্লায় কর্মরত একাধিক সাংবাদিকের ওপর নির্যাতন মামলা-হামলার অভিযোগ রয়েছে সংসদ সদস্য বাহারের বিরুদ্ধে।

এর আগে সোমবার (১৯ আগস্ট) রাতে কুমিল্লা-৬ (সদর) আসনের সাবেক এমপি আ ক ম বাহা উদ্দিন বাহার ও তার মেয়ে কুমিল্লা সিটি করপোরেশনের সাবেক মেয়র তাহসীন বাহার সূচনাসহ ২২৫ জনের বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে গুলি চালানোর নির্দেশ দেওয়ার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

—–ইউএনবি