September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 23rd, 2023, 8:28 pm

এবার হুগলির ‘দাউদ ইব্রাহিম’ মোশাররফ করিম

অনলাইন ডেস্ক :

বছর দুয়েক আগে টলিউডে অভিষেক হয় বাংলাদেশের দাপুটে অভিনেতা মোশাররফ করিমের। ব্রাত্য বসুর নির্মাণে ‘ডিকশনারি’ ছবির মাধ্যমে তাকে প্রথমবার কলকাতার মানুষ বড় পর্দায় দেখে। ছবিটি প্রশংসাও পায় বেশ। সেই সুবাদে একই নির্মাতার নতুন ছবিতেও ডাক পান মোশাররফ। ২০২১ সালের মে মাসেই আসে ছবিটির ঘোষণা। দুই বছর পর অবশেষে সামনে এলো সেই সিনেমার ঝলক। ফার্স্টলুক দিয়ে প্রচারণা পর্ব শুরু করলেন নির্মাতা-প্রযোজকরা। ছবিটির নাম ‘হুব্বা’। ফার্স্টলুকে দেখা গেলো, গলায় গাঁদা ফুলের মালা জড়িয়ে হাসছে হুব্বা, হাতে রয়েছে পিস্তল। তার দুই পাশে আটজন সহকারী একই ভঙ্গিমায় তাকিয়ে। ছবিটির গল্প আবর্তিত হয়েছে পশ্চিমবঙ্গের হুগলি জেলার হুব্বা শ্যামল নামের এক গ্যাংস্টারের ঘটনায়। নব্বই দশকের শেষ দিকে যার আধিপত্য ছিল হুগলিজুড়ে। তাকে বলা হতো ‘হুগলির দাউদ ইব্রাহিম’।

খুন, মারামারি, মাদক পাচার ইত্যাদি বহু অপরাধে জড়িত ছিল হুব্বা। অসংখ্য মামলা ছিল তার নামে। সেসব কাটিয়ে নির্বাচনেও দাঁড়িয়েছিল হুব্বা। নানা নাটকীয়তায় ভরা তার জীবনের সমাপ্তি ঘটে ২০১১ সালে; বৈদ্যবাটির খালে পাওয়া যায় তার ভাসমান মরদেহ। ব্রাত্য বসুর এই সিনেমায় সেই হুব্বা শ্যামলের ভূমিকায় অভিনয় করেছেন মোশাররফ করিম। তার সঙ্গে আছেন পৌলমী বসু-সহ কলকাতার নাট্যজগতের বেশ কয়েজন শিল্পী। ছবিটি নিয়ে আনন্দবাজারকে নির্মাতা ব্রাত্য বসু বললেন, “থ্রিলার এবং কমেডির মিশেলে তৈরি করা হয়েছে এই ছবি।

হুব্বা শ্যামল ‘হুগলির দাউদ ইব্রাহিম’ নামে পরিচিত ছিলেন। এই ছবির মাধ্যমে আমি পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতি এবং অপরাধ জগতের চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।” ‘হুব্বা’ প্রযোজনা করেছেন ফিরদৌসুল হাসান। ব্রাত্য-মোশাররফের আগের কাজ ‘ডিকশনারি’র প্রযোজকও তিনি। তার ভাষ্য, “আমি বিশ্বাস করি, ভালো ছবি তৈরি হয় শুধুমাত্র বড় পর্দার জন্যই। ‘ডিকশনারি’-র পর ব্রাত্যর সঙ্গে আমার এটা দ্বিতীয় কাজ। একটা ছবি তৈরির জন্য ব্রাত্য যে পরিমাণ পড়াশোনা করে, তা সত্যিই প্রশংসনীয়। আশা করছি, দর্শক আমাদের এই দ্বিতীয় কাজও পছন্দ করবেন।” ফার্স্টলুক এলেও আপাতত ছবিটির মুক্তির তারিখ জানানো হয়নি। তবে শিগগিরই এটি পর্দায় আসতে চলেছে বলে জানালেন সংশ্লিষ্টরা।