September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 4th, 2023, 8:35 pm

এরদোয়ানের সঙ্গে পুতিনের সাক্ষাৎ : বৈঠকের আগে ইউক্রেনের বন্দরে রুশ হামলা

অনলাইন ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি নিয়ে তারা বৈঠক করেছেন। পুতিন এরদোয়ানকে বলেন তিনি ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করবে এবং কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি নিয়ে রাশিয়া আলোচনার পথ খোলা রেখেছে।

গেল জুলাইয়ে এই চুক্তি থেকে সরে আসে রাশিয়া। ন্যাটো নেতা এরদোয়ান বলেন, পুতিনের সঙ্গে আলোচনার পর তিনি গুরুত্বপূর্ণ ঘোষণা দেবেন। রাশিয়ার দক্ষিণ উপকূলীয় শহর সোচিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে আলোচনার শুরুতে ভøাদিমির পুতিন বলেন, তারা দুজন দুদেশের মধ্যে সম্পর্ককে খুব ভালো, উচ্চ স্তরে উন্নীত করেছেন। এরদোয়ানকে স্বাগত জানিয়ে পুতিন বলেন, তারা ইউক্রেন ও কৃষ্ণ সাগরের শস্য চুক্তি নিয়ে আলোচনা করবেন। তিনি আশা করেন, রাশিয়ার গ্যাস রপ্তানির জন্য তুরস্কে একটি হাব তৈরির বিষয়ে শিগগিরই আলোচনা সম্পন্ন করবেন।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের বৈঠকের কয়েক ঘণ্টা আগে রাশিয়া ইউক্রেনের বৃহত্তম শস্য রপ্তানিকারক বন্দরগুলোর মধ্যে একটিতে ড্রোন হামলা চালিয়েছে। ইউক্রেনের বিমান বাহিনী সোমবার (৪ সেপ্টেম্বর) ওডেসা অঞ্চলে দানিয়ুব নদীর ইজমাইলে বন্দরের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে আহ্বান জানায়।

ওডেসার গভর্নর ওলেহ কিপার পরে বলেন, দক্ষিণাঞ্চলে ১৭টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে হামলার কারণে বন্দরের অবকাঠামোর বড় ক্ষতি হয়েছে। কিপার টেলিগ্রামে বলেন, আকাশ প্রতিরক্ষা বাহিনী ১৭টি ড্রোন ভূপাতিত করেছে। তবে দুর্ভাগ্যবশত ড্রোন আঘাত করেছে। ইজমাইল জেলায় বেশ কয়েকটি স্থাপনা, গুদাম, উৎপাদন ভবন, কৃষিজ যন্ত্রপাতি ও শিল্প কারখানার যন্ত্রাদির ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি আরও বলেন, প্রাথমিক তথ্য বলছে, কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি।