September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 31st, 2023, 8:48 pm

এশিয়ান গেমসের দলে যোগ দিলেন ফারজানা-লতা

অনলাইন ডেস্ক :

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলে জায়গা না পাওয়া ফারজানা হক পরে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সে নিজেকে মেলে ধরেন। এই সংস্করণে উপহার দেন বাংলাদেশের প্রথম সেঞ্চুরি। যার পুরস্কার হিসেবে এবার টি-টোয়েন্টি দলে ডাক পেলেন টপ অর্ডার এই ব্যাটার। টি-টোয়েন্টি সংস্করণের এশিয়ান গেমসের জন্য বুধবার ১৫ সদস্যের নারী দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফারজানার সঙ্গে দলে ফিরেছেন মিডল অর্ডার ব্যাটার লতা মন্ডল। ভারত সিরিজের দল থেকে বাদ পড়েছেন অফ স্পিনার সালমা খাতুন, টপ অর্ডার ব্যাটার মুর্শিদা খাতুন ও কিপার-ব্যাটার দিলারা আক্তার। ভারতের বিপক্ষে একটি টি-টোয়েন্টিতে সুযোগ পেয়ে উইকেটশূন্য ছিলেন সালমা। আর একটি টি-টোয়েন্টির পর দুটি ওয়ানডে খেলেও তেমন কিছু করতে পারেননি মুর্শিদা, রান করেন যথাক্রমে ৪, ১৩ ও ১২।

একটি টি-টোয়েন্টি খেলে দিলারার রান কেবল ১। সালমা ও মুর্শিদাকে অবশ্য স্ট্যান্ড বাই হিসেবে রেখেছে বাংলাদেশ। তাদের সঙ্গে এই তালিকায় আছেন পেসার আসরাফি ইয়াসমিন অর্থি। গত জুলাইয়ে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ ড্র করার পথে ব্যাট হাতে বড় অবদান রাখেন ফারজানা। ডিএলএস পদ্ধতিতে ৪০ রানে জেতা প্রথম ওয়ানডেতে ২৭ রান করেন তিনি। ভারতের সঙ্গে এই সংস্করণে যেটা ছিল বাংলাদেশের প্রথম জয়। ব্যাটিং ব্যর্থতায় ১০৮ রানে হেরে যাওয়া দ্বিতীয় ওয়ানডেতে ফারজানার ব্যাট থেকে আসে ৪৭ রান। ইতিহাস গড়া সেঞ্চুরিটি উপহার দেন তিনি শেষ ম্যাচে।

নাটকীয়ভাবে ‘টাই’ হওয়া ওই ম্যাচে ৭ চারে ১০৭ রানের চমৎকার ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটার। ভারতের বিপক্ষে দুটি ওয়ানডে খেলে তেমন কিছু করতে পারেননি লতা। এক ম্যাচে ৯ রান করেন তিনি, আরেক ম্যাচে ব্যাটিংই পাননি। এবার টি-টোয়েন্টিতে ভালো কিছু করার সুযোগ তার সামনে। এবারও দলে ফেরানো হয়নি অভিজ্ঞ পেসার জাহানারা আলম ও অলরাউন্ডার রুমানা আহমেদকে। চীনের হাংজুতে আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে এশিয়ান গেমসে মেয়েদের ক্রিকেট লড়াই। প্রতিযোগিতাটি শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

নিগার সুলতানার দলের অভিযান শুরু হবে আগামী ২২ সেপ্টেম্বর। এশিয়া গেমসে মেয়েদের ক্রিকেটের দুই আসরেই রানার্স আপ হয় বাংলাদেশ। ২০১০ ও ২০১৪, দুইবারই পাকিস্তানের বিপক্ষে হেরে যায় তারা। এশিয়ান গেমসের বাংলাদেশ নারী দল: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, সাথী রানি, ফারজানা হক, শামিমা সুলতানা, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার, রিতু মনি, লতা মন্ডল, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, রাবেয়া খাতুন, সানজিদা আক্তার মেঘলা, মারুফা আক্তার ও দিশা বিশ্বাস। স্ট্যান্ড বাই: সালমা খাতুন, মুর্শিদা খাতুন, আসরাফি ইয়াসমিন অর্থি।