April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 24th, 2023, 5:30 pm

এসডিজি: বিশ্বকে ‘ট্র্যাকে ফিরে’ পেতে ইইউকে সহায়তা করার আহ্বান জানাল জাতিসংঘ প্রধান

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন।

বৃহস্পতিবার সম্মেলনে যোগ দিয়ে তিনি জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সঙ্গে যুক্ত চলমান চ্যালেঞ্জ মোকাবিলায় পদক্ষেপ নেয়ার জন্য সমর্থন চেয়েছেন।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে, গুতেরেস টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর দিকে বিশ্বকে “পথে ফিরে আসতে” সাহায্য করার জন্য ইউরোপীয় ইউনিয়নের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। যখন বিশ্বের অনেক অংশে উল্টো অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, ‘আমাদের একটি গতিশীল এজেন্ডা দরকার।’

গুতেরেস আর্থিক ব্যবস্থার সংস্কার এবং জরুরি জলবায়ু ব্যবস্থার প্রয়োজনীয়তাও তুলে ধরেন।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের জনগণের জন্য ‘অত্যন্ত দুর্ভোগ’ সৃষ্টি করছে, তবে সারা বিশ্বে এর ‘বিশাল প্রভাব’ রয়েছে।

গুতেরেস তার ‘আমাদের সাধারণ কর্মসূচি’ ব্লুপ্রিন্ট এবং আগামী বছরে ভবিষ্যতের শীর্ষ সম্মেলন বাস্তবায়নে বৃহত্তর সহযোগিতার আহ্বান জানিয়ে সামগ্রিকভাবে জাতিসংঘ এবং বহুপক্ষীয়তার দৃঢ় সমর্থনের জন্য ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানান।

ইউক্রেনের বিষয়ে, তিনি জাতিসংঘের সনদ, সামগ্রিকভাবে আন্তর্জাতিক আইন এবং সাধারণ পরিষদের রেজুলেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে ‘ন্যায় শান্তির’ প্রয়োজনীয়তার উপর জোর দেন।

জলবায়ু পরিবর্তনের সমস্ত বিষয়ে, গুতেরেস সোমবারের আইপিসিসি রিপোর্টের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য ‘এক দশমিক পাঁচ ডিগ্রি সীমা বাঁচিয়ে রাখতে’ সকল পক্ষের কাছ থেকে সুনির্দিষ্ট পদক্ষেপগুলোকে ত্বরান্বিত করতে তার এজেন্ডার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

তিনি ইউরোপীয় গ্রিন ডিলকে এই দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে স্বাগত জানান। এবং ইইউকে উদীয়মান ও উন্নয়নশীল অর্থনীতির সঙ্গে তার আর্থিক ও প্রযুক্তিগত সহযোগিতা বাড়াতে উৎসাহিত করেন। নির্গমন ব্যবধান বন্ধ করতে এবং সবুজ কর্মসূচি আকারে জলবায়ু ন্যায়বিচার প্রদান, অভিযোজন শক্তিশালীকরণ, বাস্তবায়ন, ক্ষতি এবং ক্ষতির তহবিল এবং সর্বত্র দুর্বল সম্প্রদায়ের সুরক্ষাকেও স্বাগত জানান।

সেক্রেটারি জেনারেল কোভিড সংকটে অনেক উন্নয়নশীল দেশগুলোর মুখোমুখি হওয়া ‘নিখুঁত ঝড়’ এবং ইউক্রেনের আক্রমণ এবং জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করার ফলে জীবনযাত্রার সংকটের ব্যয় সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি ব্যাংকিং সংস্কার, আরও কার্যকর ঋণ ত্রাণ, এবং একটি এসডিজি উদ্দীপনা সহ আরও ন্যায়সঙ্গত অর্থনৈতিক ও আর্থিক ব্যবস্থার জন্য ব্যবস্থা গ্রহণের গুরুত্বের ওপর জোর দেন।

—-ইউএনবি