May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 1st, 2023, 7:53 pm

ওয়ানডে বিশ্বকাপের মাসকটের নাম প্রকাশ

অনলাইন ডেস্ক :

দরজায় কড়া নাড়ছে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এই টুর্নামেন্টটির পর্দা উঠবে আগামী ৫ অক্টোবর। সে হিসাবে বিশ্বকাপ শুরুর আর হাতেগোনা কয়েক দিন বাকি। এর মধ্যেই আইসিসি প্রকাশ করল এবারের আসরের মাসকটের নাম। এর আগে বিশ্বকাপের ৪৭ দিন বাকি থাকতে গত ১৯ আগস্ট মাসকট উন্মোচন করে আইসিসি। তবে তখন নাম প্রকাশ করেনি ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। যদিও নাম দেওয়ার কাজটা তারা ছেড়ে দেয় সমর্থকদের ওপরই। লিঙ্গসমতাকে প্রাধান্য দিয়ে পুরুষ ও নারী দুটি মাসকট উন্মোচন করা হয়েছে এবার। সমর্থকদের ভোটাভুটির পর দুটি নাম বেঁছে নিয়েছে আইসিসি। পুরুষ মাসকটের নাম ‘টংক’ ও নারী মাসকটের নাম দেওয়া হয়েছে ‘ব্লেজ’।

বিশ্বকাপের সব ভেন্যুতে থাকবে এ দুটি মাসকট। এর আগে মাসকট উন্মোচন অনুষ্ঠানে আইসিসি ইভেন্টের প্রধান ক্রিস টেটলি বলেছিলেন, ‘ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে আমরা এই মাসকট উন্মোচন করতে পেরে আনন্দিত। একতা ও আবেগের আলোকবর্তিকা হিসেবে এই মাসকট সীমানা ও সংস্কৃতি ছাড়িয়ে যাওয়া ক্রিকেটের আবেদনকে নির্দেশ করে। উভয় লিঙ্গের প্রতিনিধিত্বের পাশাপাশি মাসকটটি আমাদের গতিশীল বিশ্বে লিঙ্গ সমতার গুরুত্বপূর্ণ ভূমিকাকে প্রতিফলিত করে। আইসিসির সঙ্গে সঙ্গতি রেখে পরের প্রজন্মের ভক্তদের সঙ্গে সংযোগ স্থাপন করাকে প্রাধান্য দিয়েছে ক্রিকেট।

আইসিসি ইভেন্টের বাইরেও শিশুদের খেলাধুলার প্রতি আজীবন ভালোবাসা জোগানো, জড়িত রাখা ও বিনোদন দেওয়ার ক্ষমতা রাখে এই মাসকট।’ আগামী ৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের বিশ্বকাপ। ১০ দলকে নিয়ে ৪৬ দিনে ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর আহমেদাবাদে ১৯ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে আসরটির।